আমলাদের আমলনামা প্রকাশের রিট শুনানি আজ

| আপডেট :  ০২ জুলাই ২০২৪, ১০:১০  | প্রকাশিত :  ০২ জুলাই ২০২৪, ১০:১০


আমলাদের আমলনামা প্রকাশের রিট শুনানি আজ

বিবার্তা প্রতিবেদক


আমলাদের আমলনামা প্রকাশের নির্দেশনা চেয়ে রিট হয়েছে হাইকোর্টে। এতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও জনপ্রশাসন সচিবসহ সংশ্লিষ্ট ১০ জনকে বিবাদি করা হয়েছে। আজ মঙ্গলবার (২ জুলাই) এ নিয়ে শুনানি হওয়ার কথা।

সরকারি চাকরিতে প্রবেশের সময় একজন ব্যক্তির কী পরিমাণ স্থাবর ও অস্থাবর সম্পত্তি আছে তার হিসাব দাখিল করার বিধান রয়েছে। প্রতি ৫ বছর পর পর সম্পদ বাড়লো না কমলো, বাড়লে কী পরিমাণ বেড়েছে, তারও হিসাব দেয়ার কথা বলা আছে। নিয়ম আছে, কিন্তু মানে কজন? এক্ষেত্রে সরকারের তৎপরতা নিয়েও রয়েছে প্রশ্ন।

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদের পাহাড়, ছাগলকাণ্ডে আলোচিত মতিউর ও এনবিআর কর্মকর্তা ফয়সালের অঢেল সম্পদ দেখে ঘুরেফিরে একই প্রশ্ন সামনে আসছে, সরকারি কর্মচারিদের সম্পদের হিসেব দেয়ার বিধানটি মানা হলে শুরুতেই অনিয়ম-দুর্নীতি রোধ করা যেতো।

এমন আলোচনার মধ্যেই সোমবার (১ জুলাই) আইনটির যথাযথ প্রয়োগ এবং আমলাদের আমলনামা প্রকাশের নির্দেশনা চেয়ে রিট হয় উচ্চ আদালতে। রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস বলছেন, ৫ বছর পর পর সরকারি কর্মচারীদের সম্পত্তির হিসাব দাখিলের আইন থাকলেও বাস্তবায়ন হচ্ছে না। এ কারণে সরকারি চাকরিজীবীদের অপরাধলব্ধ অঢেল সম্পদ অর্জনের তথ্য বেরিয়ে আসছে।

‘সরকারির কর্মচারীদের বছর বছর সম্পদের হিসাব নেয়া গেলে বেনজীর-মতিউর-ফয়সালরা অঢেল সম্পদের মালিক হতে পারত না’, যোগ করেন তিনি।

দুর্নীতি প্রতিরোধে সরকারের কর্মকর্তা-কর্মচারীদের হিসাব নেয়ার পক্ষে মত রয়েছে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তারও। সিনিয়র আইনজীবীরাও বলছেন, হিসাব নেয়া শুরু হলে কমে আসবে দুর্নীতির প্রবণতা।

সংবিধান বিশেষজ্ঞ শাহদীন মালিক সময় সংবাদকে বলেন, ‘সবার সম্পত্তির হিসাব পরীক্ষা করা সরকারের পক্ষে সম্ভব না। কিন্ত দৈবচয়নের ভিত্তিতে কিছু পরীক্ষা করলে দুর্নীতির ব্যাপারটা অনেক কমে আসবে।’

পার্শ্ববর্তী দেশ ভারতে সরকারি চাকরিতে প্রবেশ ও অবসরের সময় সম্পদের হিসাব দেয়ার বিধান রয়েছে। অবসরের পর ১০ শতাংশের বেশি সম্পদ বাড়লে তার বিরুদ্ধে নেয়া হয় আইনি পদক্ষেপ।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত