ইউক্রেনে ৬৭টি ড্রোন ছুড়ল রাশিয়া

| আপডেট :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৯  | প্রকাশিত :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৯


ইউক্রেনে ৬৭টি ড্রোন ছুড়ল রাশিয়া

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ইউক্রেনে রাতভর ৬৭ টি ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এদের মধ্যে ৫৮টি ড্রোন ভূপাতিত করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতভর দেশটিতে এই হামলা হয়েছে। শনিবার (৭ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী। খবর রয়টার্সের।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেয়া এক বিবৃতিতে ইউক্রেনীয় বিমান বাহিনী জানিয়েছে, ১১টি অঞ্চলে এয়ার ডিফেন্স ইউনিট দ্রুত সক্রিয় করা হয়।

ইউক্রেনের পার্লামেন্ট কর্তৃপক্ষ পৃথক আরেক বিবৃতিতে জানিয়েছে, রাজধানী কিয়েভের সংসদ ভবনের পাশে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। একে একটি বিরল ঘটনা হিসেবে বলছে রয়টার্স।

এদিন কোনো রাশিয়ান মিসাইল বা ড্রোন কেন্দ্রীয় কিয়েভ পর্যন্ত পৌঁছেছে। এর আগে এমনটা তেমন হয়নি। কারণ শহরটি সোভিয়েত যুগের এবং পশ্চিমা দেশগুলোর দান করা এয়ার ডিফেন্স সিস্টেম দ্বারা সুরক্ষিত।

শহরের কেন্দ্রস্থলের পাহাড়ের উপরে অবস্থিত সরকারি এলাকা সম্ভবত ইউক্রেনের সবচেয়ে সুরক্ষিত স্থান। কারণ এখানে প্রেসিডেন্ট, মন্ত্রিপরিষদ ও কেন্দ্রীয় ব্যাংকের অফিসও রয়েছে।

টেলিগ্রামে প্রকাশিত ছবিতে দেখা গেছে সংসদ ভবনের কাছে মাটিতে ছড়িয়ে থাকা অন্তত চারটি ধ্বংসাবশেষের টুকরা। একটি টুকরা ভবনের প্রধান প্রবেশদ্বারের সিঁড়ির কাছে পড়ে ছিল। আরেকটি ধাতুর টুকরোকে শ্যাপনেলের আঘাতে ঝাঁঝরা অবস্থায় দেখা গেছে।

রয়টার্সের কিয়েভে অবস্থানরত সংবাদদাতারা জানিয়েছেন, শুক্রবার দিবাগত রাত ৩টার কিছু পরপর কিয়েভের বিভিন্ন স্থানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। যার কিছু খুব জোরে শহরের কেন্দ্রীয় অংশে প্রতিধ্বনিত হয়েছে। এর ফলে শহরের বাসিন্দাদের ঘুম ভেঙে যায়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে মস্কো ইউক্রেনে হাজার হাজার মিসাইল এবং শাহেদ ড্রোন নিক্ষেপ করেছে। ইরানের নির্মিত এই ড্রোন রাশিয়া ২০২২ সালের সেপ্টেম্বর থেকে ব্যবহার করছে। কারণ হলো এটি ব্যয়বহুল মিসাইলের তুলনায় সস্তা। তাছাড়া শাহেদ ড্রোন প্রতি ঘণ্টায় ২০০ কিলোমিটারেরও কম (প্রায় ১২৫ মাইল) গতিতে উড়ে। তবে এটি সাধারণ এয়ার ডিফেন্স সিস্টেম সহজে চিহ্নিত করতে পারে না।

কিয়েভের বিমান বাহিনী জানিয়েছে, এসব ড্রোন রাশিয়ার দুটি সীমান্ত অঞ্চল এবং অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপ থেকে উৎক্ষেপণ করা হয়।

বিবার্তা/এসএ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত