এইচএসসি পরীক্ষার নম্বর বণ্টন

| আপডেট :  ১৯ নভেম্বর ২০২১, ০৯:২২  | প্রকাশিত :  ১৯ নভেম্বর ২০২১, ০৯:২২

আগামী ২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি ও সমমান পরীক্ষার প্রশ্নপত্রে যাই বলা থাকুক শিক্ষা বোর্ডের নম্বর ও সময় বিভাজন নির্দেশিকা অনুযায়ী প্রশ্নের উত্তর দিতে হবে। এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির এবং রচনামূলক আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর লিখতে হবে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আইন-শৃঙ্খলা ও মনিটরিং কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্নপত্রে যাহাই থাকুক না কেনও পরীক্ষার্থীকে বোর্ড থেকে গত ৬ অক্টোবর ইস্যু করা নম্বর ও সময় বিভাজন নির্দেশিকা অনুসরণ করতে হবে। অর্থাৎ বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫টির মধ্যে ১২ টির উত্তর দিতে হবে, সময় ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮ টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর আগে কক্ষ পর্যবেক্ষকরা উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদের বিষয়টি অবহিত করবেন।’

মন্ত্রী জানান, মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে, সময় ১৫ মিনিট, তত্ত্বীয় পরীক্ষায় ১১ টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ১৫ মিনিট।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রশ্ন যেহেতু আগে ছাপা হয়েছে সে কারণে প্রশ্নে যাই থাকুক নির্দেশিকা অনুযায়ী উত্তর দিতে হবে।

এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আইনশৃঙ্খলা এবং মনিটরিং কমিটির বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত