এ পর্যন্ত ৩৭ এমপি-মন্ত্রী গ্রেফতার: আইজি প্রিজন্স

| আপডেট :  ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২  | প্রকাশিত :  ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২


এ পর্যন্ত ৩৭ এমপি-মন্ত্রী গ্রেফতার: আইজি প্রিজন্স

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


শেখ হাসিনা সরকারের পতনের পর মোট ৩৭ জন এমপি ও মন্ত্রী গ্রেফতার হয়ে দেশের বিভিন্ন কারাগারে রয়েছেন। এদের মধ্যে ৯ জনকে কারাগারে ডিভিশন সুবিধা দেওয়া হচ্ছে।

১৭ সেপ্টেম্বর, মঙ্গলবার  বিকেলে রাজধানীর বকশিবাজারে অবস্থিত কারা অধিদপ্তরে কারা নিরাপত্তা সংক্রান্ত গৃহীত বিভিন্ন ব্যবস্থা সম্পর্কিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন।

কারা মহাপরিদর্শক বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কারাগারে হওয়া হামলার ঘটনায় মোট ২৮২ জন কারারক্ষী ও কারাকর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছিলেন তারা বিভিন্ন হাসপাতালে পরবর্তীতে চিকিৎসা নেন। এছাড়া এখনও কিছু কারারক্ষী ও কারা কর্মকর্তা চিকিৎসাধীন রয়েছেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘদিন ধরে যেসব বন্দিরা সাজাভোগ করেছেন তারা রেয়াত পেতে পেতে মুক্তি পেতে পারেন। যারা মুক্তির আওতায় চলে আসেন তাদের বিষয়ে প্রস্তাবনা আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠাই। পরবর্তীতে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে বেটিং এর পর চূড়ান্তভাবে যদি মাফ করতে হয় সেটা রাষ্ট্রপতি করতে পারেন। সে ক্ষেত্রে চূড়ান্তভাবে মাফ করার অধিকার রাষ্ট্রপতির, তবে কিছু কিছু ক্ষেত্রে প্রধানমন্ত্রী কিংবা প্রধান উপদেষ্টাও পারেন। এরকম অনেক বন্দিদের বিষয়ে প্রস্তাবনা মন্ত্রণালয় পাঠানো আছে। এই বিষয়ে আমরা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করছি। এই বিষয়ে অতি শিগগির একটি বৈঠকের প্রস্তাবনা আছে। যারা অক্ষম চলাফেরা করতে পারে না অথবা যারা রেয়াত পাওয়ার যোগ্য তাদের মুক্তি দেওয়া হতে পারে।

পলাতক বন্দিদের মধ্যে জঙ্গি কতজন রয়েছে এবং তাদের গ্রেফতারের বিষয়ে কি ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে কারা মহাপরিদর্শক বলেন, দণ্ডপ্রাপ্ত ৯ জন জঙ্গি পালিয়েছে। এছাড়া বিচারাধীন মামলার অনেক জঙ্গি পালিয়েছে। এখন পর্যন্ত মোট ৭০ জন জঙ্গি পলাতক রয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক বন্দীদের গ্রেফতারের বিষয়ে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, সাজাপ্রাপ্ত জঙ্গি, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ও যাবজ্জীবন প্রাপ্ত আসামি পালিয়ে ছিল মোট ৯৮ জন। এদের মধ্যে অনেককে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে।

৫ আগস্ট এর পর এখন পর্যন্ত কারাগার থেকে সাধারণ মানুষসহ কতজন শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গি বের হয়ে এসেছে জানতে চাইলে তিনি বলেন, এরকম আলোচিত মোট ৪৩ জন বন্দী এখন পর্যন্ত কারাগার থেকে জামিন পেয়ে মুক্ত হয়েছেন।

বিবার্তা/জেনি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত