ঘুম থেকে উঠেই হাতে মোবাইল, এই অভ্যাসে যে ক্ষতি

| আপডেট :  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২  | প্রকাশিত :  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪২


ঘুম থেকে উঠেই হাতে মোবাইল, এই অভ্যাসে যে ক্ষতি

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক


অনেকে ঘুম ভেঙে মোবাইলের অ্যালার্ম বন্ধ করেন। আর তার পরেই মুঠোফোনটিকে হাতে তুলে নেওয়ার অভ্যাস।

মোবাইল নেট চালু করলেই ফোনে ঢুকতে থাকে একের পর এক হোয়াট্‌সঅ্যাপ, অফিসের মেল, ফেসবুক, ইনস্টাগ্রামের নোটিফিকেশন। সেই সব সেরে দেশ-দুনিয়ায় কী চলছে সেই খবর নিতেও মোবাইলের স্ক্রিনের দিকে নজর।

কখন যে ঘণ্টাখানেক সময় পেরিয়ে যায়, বোঝাও যায় না। এই অভ্যাস যদিও আপনাকে ক্ষণিকের আত্মতৃপ্তি দিচ্ছে, তবে অজান্তেই সারা দিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছে। সঙ্গে প্রভাব ফেলছে শরীরেও।

দেখে নিন, এই অভ্যাস কী কী ক্ষতি ডেকে আনছে?

১) সাতসকালে চোখ না ধুয়ে ফোন ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত হওয়া রশ্মি চোখের উপর মারাত্মক প্রভাব ফেলে। সারা দিন মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।

২) চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে ব্যাঘাত ঘটে কাজেরও। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা সমাজমাধ্যমে আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলি আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কোনও কাজের প্রতি মন দিতে দেয় না।

৩) সকালে উঠেই আপনি মোবাইল থেকে যে সব খবরাখবর পান, সেই সব খবর আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। আর সকাল সকাল দিনটা অত্যধিক চাপের মধ্যে দিয়ে শুরু হলে বাকি গোটা দিনও মাথায় সেই চিন্তাই চলতে থাকবে সর্ব ক্ষণ।

৪) ঘুম থেকে উঠেই ফোন ঘাঁটার অভ্যাস ঘুমের চক্রের উপরেও প্রভাব ফেলে। তাই চিকিৎসকেরা রাতে ঘুমোতে যাওয়ার আগে ও ঘুম থেকে উঠেই ফোন থেকে দূরে থাকার পরামর্শ দেন। এই অভ্যাস স্মৃতিশক্তির উপরেও প্রভাব ফেলে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত