জলাভূমি ম্যাপিংসহ জলজ সম্পদের সুষ্ঠু ব্যবহারে ইনভেন্টরি করা হবে: পরিবেশমন্ত্রী

| আপডেট :  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২৭  | প্রকাশিত :  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:২৭


জলাভূমি ম্যাপিংসহ জলজ সম্পদের সুষ্ঠু ব্যবহারে ইনভেন্টরি করা হবে: পরিবেশমন্ত্রী

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


জলাভূমি সংরক্ষণে আগামী এক বছরের মধ্যে দেশের জলাভূমিগুলোর ম্যাপিং করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, জলজ সম্পদের সুষ্ঠু ব্যবহারের লক্ষ্যে ইনভেন্টরি করা হবে। প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহারের লক্ষ্যে করণীয় নির্ধারণপূর্বক সমন্বয় করে কাজ করতে হবে।

৪ জানুয়ারি, রবিবার বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষ্যে বন অধিদপ্তরে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

পরিবেশমন্ত্রী বলেন, জলাভূমি আমাদের পরিবেশের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি জীববৈচিত্র্য রক্ষা, জলবায়ু নিয়ন্ত্রণ, বন্যা নিয়ন্ত্রণ এবং জীবিকা নির্বাহের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সরকার জলাভূমি রক্ষার জন্য বিভিন্ন কার্যকর পদক্ষেপ নিয়েছে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ।

সভাপতির বক্তব্য রাখেন বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।

আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক।  

স্বাগত বক্তব্য রাখেন উপপ্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির। বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজের নির্বাহী পরিচালক ড. এম. মোখলেছুর রহমান এবং বন অধিদপ্তরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের  বন সংরক্ষক ইমরান আহমেদ।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত