দেশের ‘রাজনীতির ইতিহাসে জঘন্যতম ঘটনা’: মির্জা ফখরুল

| আপডেট :  ১৬ জুলাই ২০২৪, ০৭:৩৬  | প্রকাশিত :  ১৬ জুলাই ২০২৪, ০৭:৩৬


দেশের ‘রাজনীতির ইতিহাসে জঘন্যতম ঘটনা’: মির্জা ফখরুল

বিবার্তা প্রতিবেদক


সরকারি চাকরির সকল গ্রেডে কোটা সংস্কারের একদফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলাকে দেশের ‘রাজনীতির ইতিহাসে জঘন্যতম ঘটনা’ বলে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ এখন দেউলিয়া হয়ে গেছে। আওয়ামী লীগ আমলা আর রাষ্ট্রীয় বাহিনীর ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। তারা আমলানির্ভর ফ্যাসিবাদ কায়েম করেছে। আমি গতকাল সম্পূর্ণ ফ্যাসিবাদী চরিত্র দেখেছি।

শিক্ষার্থীদের আহ্বানে সাড়া দিয়ে সারা দেশের মানুষকে তাদের পাশে দাঁড়ানো উচিত বলে মনে করে মির্জা ফখরুল সব রাজনৈতিক দলকেও শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

১৬ জুলাই, মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত ন্যাশনাল আওয়ামী পার্টির সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা মশিউর রহমান যাদু মিয়ার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, স্বাধীনতার ৫৩ বছরেও আমাদেরকে অধিকার নিয়ে লড়াই করতে হচ্ছে। কোটাব্যবস্থা তো প্রধানমন্ত্রীই বাতিল করেছিলেন। আবারও আদালতকে ব্যবহার করে একটা ইস্যু বানিয়েছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্য। তবে একটা কথা বলতে চাই, আমাদের সবাইকে ঘুরে দাঁড়াতে হবে। এই সরকারকে আর সময় দেয়া যাবে না।

বিএনপি মহাসচিব উল্লেখ করেন, স্বাধীনতার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাকিস্তানের ছাত্রসংগঠন এনএসএফ পৈশাচিক নির্যাতন করতো। বর্তমানে আওয়ামী লীগ সরকারের ছাত্র সংগঠন ছাত্রলীগ সেটিই করছে। তারা অস্ত্র-শস্ত্র নিয়ে সাধারণ শিক্ষার্থীদের গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ আন্দোলন দমানোর চেষ্টা করছে। অথচ শিক্ষার্থীদের দাবি যৌক্তিক ও ন্যায়সঙ্গত।

তিনি বলেন, দেশে ভয়াবহ অবস্থা দাঁড়িয়েছে। কথা বলার স্বাধীনতা নেই, গণতন্ত্র হরণ করেছে সরকার। গত একদিনে যা ঘটিয়েছে সরকার, তাতে দেশের ইতিহাসে জঘন্য ঘটনা ঘটিয়েছে তারা।

ফখরুলের দাবি, গতকাল পাকিস্তান বাহিনীর চাইতে কম কোথায় করেছে সরকার। যৌক্তিক দাবি নস্যাৎ করার জন্য অস্ত্রসহ লেলিয়ে দিয়েছে সরকার।

তিনি বলেন, ঢাকা ও জাহাঙ্গীরনগরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের বর্বরোচিত হামলার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা বাংলাদেশের ইতিহাসে জঘন্যতম ঘটনা বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল আরো বলেন, বাংলাদেশের অবস্থা আজ ভয়াবহ। যেখানে কোনো বিচার নেই। আর এই সময়ে রুখে দাঁড়াতে না পারলে জাতির অস্তিত্ব বিলুপ্ত হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. মাহবুবউল্লাহ, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাৎ, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবিব লিংকন, নূর মোহাম্মদ খান প্রমুখ।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত