নাইজেরিয়ায় বোকো হারাম জঙ্গিদের হামলায় নিহত ৩৭

| আপডেট :  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০  | প্রকাশিত :  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০


নাইজেরিয়ায় বোকো হারাম জঙ্গিদের হামলায় নিহত ৩৭

আন্তর্জাতিক ডেস্ক


নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সন্দেহভাজন বোকো হারাম জঙ্গিদের হামলায় রবিবার অন্তত ৩৭ জন নিহত হয়েছেন বলে দেশটির সামরিক কর্মকর্তারা জানিয়েছেন।

তারা জানান, সন্দেহভাজন জঙ্গিরা মোটরসাইকেলে করে এসে বাজার লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় এবং দোকান ও বাড়িতে অগ্নিসংযোগ করে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও অনেক বেশি হতে পারে কারণ অনেক গ্রামবাসী এখনও নিখোঁজ, হামলার মুখে অনেক জঙ্গলের দিকে পালিয়ে গেলে জঙ্গিরাও তাদের ধরতে সেদিকে যায়।

যারা জঙ্গলের দিকে পালিয়ে গিয়েছিল তাদের মেরে ফেলা হয়েছে বলে আশঙ্কা তাদের।

রয়টার্স জানায়, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় যে তিনটি রাজ্যে ১৫ বছর ধরে সশস্ত্র বিদ্রোহ চলছে তাদের অন্যতম ইয়োবেতে রোববার বিকালে হামলার এ ঘটনা ঘটে। ওই তিন রাজ্যে সশস্ত্র বিদ্রোহে এ পর্যন্ত কয়েক হাজার নিহত ও ২০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইয়োবে পুলিশের মুখপাত্র দুনগুস আব্দুলকরিম জানান, স্থানীয় পাহারাদার কমিটির সদস্যরা বোকো হারামের দুই সন্দেহভাজন যোদ্ধাকে হত্যা করেছিল, তার প্রতিশোধ নিতে মাফা গ্রামে এ হামলাটি চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি আরও জানান, বাজারে গুলিবর্ষণ করে ভবনগুলোতে আগুন ধরিয়ে দেওয়ার পর জঙ্গলে পালিয়ে যাওয়া অন্য বাসিন্দাদের খুঁজে বের করে তাদের গুলি করে মারে জঙ্গিরা।

আব্দুলকরিম বলেন, “সন্ত্রাসীরা বহু মানুষকে হত্যা করেছে, কিন্তু হতাহতের মোট সংখ্যার বিষয়ে আমরা এখনও নিশ্চিত হতে পারিনি।”

ইয়োবে থেকে মাফা যাওয়ার পথে সেনাবাহিনীর কমান্ডিং অফিসারের সঙ্গে থাকা এক সেনা কর্মকর্তা সোমবার সন্ধ্যায় রয়টার্সকে জানান, গ্রামটিতে যাওয়ার পথে বিস্ফোরক পেতে রাখা হয়েছিল, সেনারা সেগুলো নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশে অনিচ্ছুক এই সেনা কর্মকর্তা বলেন, “আমরা ৩৭টি মৃতদেহ উদ্ধার করে সেগুলো বাবানগিদা জেনারেল হাসপাতালে নিয়ে এসেছি।”

স্থানীয় বাসিন্দা মোদু মোহাম্মদ জানান, আরও বেশ কয়েকজন বাসিন্দা নিখোঁজ রয়েছেন আর সব মিলিয়ে নিহতের সংখ্যা শতাধিক হবে। এখনও কিছু মৃতদেহ জঙ্গলে পড়ে আছে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত