পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল

| আপডেট :  ২২ আগস্ট ২০২৪, ০২:১৮  | প্রকাশিত :  ২২ আগস্ট ২০২৪, ০২:১৮


পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠকে বসেছে জাতিসংঘের ৩ সদস্যের কারিগরি তদন্ত দল।

২২ আগস্ট, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক শুরু হয়।

এর আগে, বুধবার (২১ আগস্ট) মধ্যরাতে ঢাকা এসে পৌঁছায় দলটি। প্রাথমিক কারিগরির এই দলটির নেতৃত্বে রয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন

রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহর সঙ্গেও বৈঠক করবে দলটি। তিনি বর্তমানে মন্ত্রণালয়ে সহকারী পররাষ্ট্র সচিব হিসেবে কাজ করছেন। এছাড়া ঢাকায় অংশীজনদের সঙ্গে আলোচনা করে কাজের ধারা, প্রক্রিয়া, শর্তসহ সব বিষয় চূড়ান্ত করবে প্রতিনিধি দলটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ শেষে জাতিসংঘের প্রতিনিধি দলের প্রধান রোরি মুঙ্গোভেন বলেন, বাংলাদেশের এই ঐতিহাসিক সময়ে পাশে থাকতে চায় জাতিসংঘ। সহযোগিতা করতে চায় অন্তর্বর্তীকালীন সরকারকে।

তিনি বলেন, তারা আলোচনা করবেন, তদন্ত নয়। একই সঙ্গে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন কীভাবে কাজ করবে, সেটাও আলোচনা করা হবে বলেও জানায় প্রতিনিধি দল।

শেখ হাসিনা সরকারের মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো নিয়ে আলোচনার জন্য প্রাথমিক এই কারিগরি দলটি বাংলাদেশে এসেছেন। প্রায় এক সপ্তাহের সফরে তারা বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের প্রতিনিধিদের সাথেও আলোচনা করবে বলে জানা গেছে।

তারাই মাঠ পর্যায়ের তদন্তকারীদের জন্য কর্ম পরিকল্পনা ঠিক করবেন। ২৮ আগস্ট পর্যন্ত বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

এর আগে, কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বলপ্রয়োগের অভিযোগ করে জাতিসংঘ। সম্প্রতি সংস্থাটি প্রতিবেদন দিয়েছে, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত অন্তত ৬৫০ জন নিহত হয়েছেন। অভিযোগ করা হয়েছে, ব্যবহার হয়েছে প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র।

জাতিসংঘের কারিগরি দলটির প্রাথমিকভাবে ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকার কথা রয়েছে। তারা চাইলে এ সফর আরও দীর্ঘায়িতও হতে পারে।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত