পূর্ব নোটিশ ছাড়া পোশাক কারখানা বন্ধ না করার আহ্বান আইবিসির

| আপডেট :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯  | প্রকাশিত :  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯


পূর্ব নোটিশ ছাড়া পোশাক কারখানা বন্ধ না করার আহ্বান আইবিসির

সারাদেশ

বিবার্তা প্রতিবেদক


পূর্ব নোটিশ ছাড়া পোশাক কারখানা বন্ধ না করার আহ্বান জানিয়েছেন ইন্ডাষ্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) এর নেতারা।

এসময় বন্ধ কারখানাগুলো চালু করার উদ্যোগ নিতেও পোশাক মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

৭ সেপ্টেম্বর, শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ আহ্বান জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহ বাদল। এসময় আইবিসি সদস্য এম নাজিম উদ্দিন, এম কামরুল আনাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আইবিসি নেতারা বলেন, গণহারে শ্রমিক ও শ্রমিক নেতাদের গ্রেফতার ও হয়রানি বন্ধ করতে হবে। সব মামলা প্রত্যাহার করতে হবে এবং গ্রেফতার নেতা ও শ্রমিকদের অবিলম্বে মুক্তি দিতে হবে। নোটিশ ছাড়া হঠাৎ করে কোনো কারখানা বন্ধ করা যাবে না। সব কারখানা চালুর উদ্যোগ গ্রহণ করতে হবে। বন্ধ কারখানা অবিলম্বে খুলে দিতে হবে, কোনো শ্রমিককে কালো তালিকাভুক্ত করা যাবে না। যেসব শ্রমিক আহত হয়েছেন তাহাদের চিকিৎসাসেবা দিতে হবে। গার্মেন্টস শ্রমিকদের রেশনিং প্রথার আওতায় আনতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শহীদুল্লাহ বাদল বলেন, বেশ কিছু দিন থেকে আশুলিয়া-সাভার, টঙ্গী, গাজীপুর শিল্প অঞ্চলে কারখানা ভাঙচুর, হামলা, বিভিন্ন স্থানে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ওইসব এলাকার বহিরাগত, জুট ব্যবসায়ী, সন্ত্রাসী, কিশোর গ্যাং, টোকাই এবং চাকরিপ্রত্যাশীরা নানানভাবে শ্রমিকদেরকে উসকানি দিয়ে কারখানা শ্রমিকদেরকে বের করে দিচ্ছে, কারখানা বন্ধ করে দিচ্ছে। এই ধরনের ঘটনার তীব্র নিন্দা জানায়। আইবিসির অথবা ট্রেড ইউনিয়ন সংগঠনগুলো এই কর্মকাণ্ড বা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত নয়।

বিবার্তা/জেনি/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত