‘পেঁয়াজ ছাড়া রান্না-বান্না’ নিয়ে বইমেলায় মৃত্তিকা দেবনাথ

| আপডেট :  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২২  | প্রকাশিত :  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২২


‘পেঁয়াজ ছাড়া রান্না-বান্না’ নিয়ে বইমেলায় মৃত্তিকা দেবনাথ

শিল্প-সাহিত্য

বিবার্তা প্রতিবেদক


রান্না-বান্না বিষয়ক ভিন্নধর্মী এক বই নিয়ে অমর একুশ বইমেলা ২০২৪-এ  লেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন সংগীতশিল্পী মৃক্তিকা দেবনাথ।

১৯ ফেব্রুয়ারি, সোমবার বাংলা একাডেমির বইমেলায় প্রকাশিত হয় ‘পেঁয়াজ ছাড়া রান্না-বান্না’ বইটি। বইটি প্রকাশ করেছে শুদ্ধপ্রকাশ।   

পেঁয়াজ ছাড়া রান্না বিষয়ক প্রকাশিত প্রথম এই বইটিতে আছে পেঁয়াজ ছাড়াই মাছ, মাংস, ডিম, শুঁটকি ও বিভিন্ন সবজি রান্নার কৌশল, রান্নার প্রস্তুতি পর্বের নির্দেশনার পাশাপাশি রান্না সহজ করার গুরুত্বপূর্ণ কিছু টিপস। সেই সঙ্গে রান্নায় লবণ বা ঝাল বেশি হলে স্বাভাবিক করার কিছু সহজ কৌশল। মাছ, মাংস, ডিম, শুঁটকি ও বিভিন্ন সবজি মিলে পাঁচ পর্বে প্রায় ৭০টি রেসিপি রয়েছে বইটিতে।

লেখার শুরুতেই একটি রান্না শেখার গল্পের মাধ্যমে লেখক চমৎকার করে বুঝিয়ে দিয়েছেন নিজের অভিজ্ঞতা ও বিচক্ষণতা দিয়েই কেবল নিজের রান্নার শিল্প বোধটিকে জাগিয়ে তোলা সম্ভব।

বইটির আশীর্বাণী লিখেছেন ও প্রচ্ছদ করেছেন প্রতিযশা চিত্রশিল্পী ও কথাশিল্পী ধ্রæব এষ। রয়েল সাইজের সম্পূর্ণ রঙিন বইটির মুদ্রিত মূল্য ৭০০ টাকা। একুশে বইমেলায় পাবেন শুদ্ধপ্রকাশের ১২১ নম্বর স্টলে।

মৃক্তিকা দেবনাথ বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র তালিকাভূক্ত রবীন্দ্রসংগীত শিল্পী। এছাড়াও তিনি বিভিন্ন গানের সুর, স্বরলিপি ও মিউজিক করে থাকেন। সংগীত ও রান্না বিষয়ক তাঁর একাধীক বই প্রকাশের অপেক্ষায় রয়েছে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত