ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্ব বন্ধে ভোট দিল বাংলাদেশ

| আপডেট :  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:১২  | প্রকাশিত :  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:১২


ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্ব বন্ধে ভোট দিল বাংলাদেশ

বিবার্তা ডেস্ক


গাজা ও অধিকৃত পশ্চিম তীরে আগামী ১২ মাসের মধ্যে ইসরাইলের ‘অবৈধ দখলদারিত্ব’ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে (ইউএনজিএ) একটি প্রস্তাব গৃহীত হয়েছে। ১২৪-১৪ ভোটে প্রস্তাবটি পাস হয়েছে। এর পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। তবে ভারতসহ ৪৩টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল।

স্থানীয় সময় বুধবার (১৮ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের এই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১২৪টি দেশ। যুক্তরাষ্ট্র, ইসরাইল, আর্জেন্টিনাসহ বিপক্ষে ভোট দেয় ১৪টি দেশ। আর ভারতসহ ভোট দেয়া থেকে বিরত ছিল ৪৩টি দেশ।

ভোটদানে বিরত থাকা উল্লেখ্যযোগ্য আরও কয়েকটি দেশ হলো অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, ইতালি, নেপাল, ইউক্রেন এবং যুক্তরাজ্য।

বুধবারের প্রস্তাবে বলা হয়, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলকে তার বেআইনি উপস্থিতি অবিলম্বে শেষ করতে হবে। দখলদারিত্বকে ‘অন্যায় কাজ’ অভিহিত করে জাতিসংঘ বলেছে, ১২ মাসের মধ্যে ইসরাইলকে অধিকৃত ভূখণ্ড ছাড়তে হবে। প্রস্তাবে দখলদারিত্বের কারণে ফিলিস্তিনিদের ক্ষতিপূরণের জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানানো  হয়েছে।

জাতিসংঘের শীর্ষ আদালত আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) সম্প্রতি যে পরামর্শমূলক মতামত দিয়েছে, নতুন প্রস্তাবে তাকেই সমর্থন করা হয়েছে। আইসিজে বলেছে, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের উপস্থিতি বেআইনি এবং অবশ্যই এর শেষ হওয়া উচিত।

কয়েক দশক ধরে ইসরাইল বেআইনি দখলদারিত্ব ফিলিস্তিনিদের জন্য ব্যাপকমাত্রায় অবিচার, রক্তপাত ও দুর্ভোগ নিয়ে এসেছে। গত প্রায় এক বছরে পদ্ধতিগত মানবাধিকার লঙ্ঘন, ইসরাইলের নৃশংস দখলদারিত্ব ও বর্ণবাদী ব্যবস্থার বৈশিষ্ট্য মারাত্মকভাবে তীব্র হয়েছে।

জাতিসংঘের বার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে বিশ্বনেতাদের নিউইয়র্কে জড়ো হওয়ার কয়েক দিন আগে এ পদক্ষেপ ইসরাইলকে আরও বিচ্ছিন্ন করবে বলে মনে করা হচ্ছে। এটি ফিলিস্তিন কর্তৃপক্ষের তোলা প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব।

বিবার্তা/এসএ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত