বিদেশি পর্যবেক্ষকরা সব কেন্দ্রে যেতে পারবেন না

| আপডেট :  ০৫ জানুয়ারি ২০২৪, ১০:০৭  | প্রকাশিত :  ০৫ জানুয়ারি ২০২৪, ১০:০৭


বিদেশি পর্যবেক্ষকরা সব কেন্দ্রে যেতে পারবেন না

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


বিদেশিরা পর্যবেক্ষকরা চাইলেই যেকোনো ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করতে পারবেন না। নিরাপত্তা এবং দূরত্বের কথা ভেবেই এমন ভাবনার কথা জানালেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সড়কপথে হোটেল সোনারগাঁও থেকে দুই ঘণ্টার দূরত্বে থাকা কেন্দ্রে যেতে পারবেন নিবন্ধিত পর্যবেক্ষকরা। আর ঢাকার বাইরে বিমানে যাতায়াত করা যাবে এমন জেলাগুলোতে তারা যেতে পারবেন।

পররাষ্ট্র সচিব গণমাধ্যমকে বলেন, ৬০ বিদেশি অবজার্ভার এক্সপার্টস বাংলাদেশে এসে পৌঁছেছেন। ১২৭ জনের আসার কথা রয়েছে। এছাড়া ৭৩ জন বিদেশি সাংবাদিক অ্যাক্রিডিটেশন পেয়েছেন।

তিনি জানান, যেসব জেলার সঙ্গে উড়োজাহাজে সংযোগ বা যাতায়াত আছে যেমন: চট্টগ্রাম, সিলেট, সৈয়দপুর, সেখানে আমরা পর্যবেক্ষকদের যেতে অফার করতে পারি। আর ঢাকার সোনারগাঁও হোটেলকে সেন্টার হিসেবে ধরে দুই ঘণ্টায় যাবেন দুই ঘণ্টায় ফিরে আসবেন এমন জায়গাগুলোতে যেতে পারেন। সেটির একটি রুটপ্ল্যান করা হয়েছে।

বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিকদের জন্য সরকারের কত টাকা ব্যয় হচ্ছে এমন প্রশ্নের কোনো সরাসরি উত্তর না দিলেও তাদের আবাসন, যাতায়াত, নিরাপত্তার বিষয়টি সরকার দেখভাল করছে বলে জানান পররাষ্ট্রসচিব।

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচন পর্যবেক্ষণ করেছেন অন্তত ১৬৯ আন্তর্জাতিক পর্যবেক্ষক। এর আগে ২০০৮ সালে ৫৯৩ এবং ২০০১ সালে ২২৫ জন আন্তর্জাতিক পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেছেন।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত