বেতন গ্রেডে উন্নতি, জটিলতা নিরসনে ৬ সিদ্ধান্ত

| আপডেট :  ১৯ এপ্রিল ২০২২, ১১:৪৬  | প্রকাশিত :  ১৯ এপ্রিল ২০২২, ১১:৪৬

উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমানের পদধারীদের বেতন নির্ধারণ জটিলতা নিরসনে সিদ্ধান্ত দিয়েছে সরকার। রোববার (১৭ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, উপসহকারী কৃষি কর্মকর্তা/সমমানের পদধারীদের ভূমি মন্ত্রণালয়ের অধীন উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারী/সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় উন্নীত বেতন গ্রেড-১১ থেকে প্রারম্ভিক গ্রেড-১০ এ বেতন নির্ধারণ জটিলতা নিরসনের ক্ষেত্রে নিম্নরূপ সিদ্ধান্ত প্রদান করা হলো।

সিদ্ধান্তগুলো হলো:
ক. বেতনস্কেল উন্নীত হওয়ার পূর্বে উপসহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদধারীদের যিনি যে সংখ্যক টাইমস্কেল পেয়েছেন/প্রাপ্য হয়েছেন, উন্নীত বেতন স্কেলের উপরে সে সংখ্যক টাইমস্কেল গণনা করে বেতন স্কেল উন্নীত করার মঞ্জুরি আদেশ জারির তারিখের পূর্বে তার সর্বশেষ আহরিত/প্রাপ্য মূল বেতনের ভিত্তিতে বেতন নির্ধারণ হবে।

খ. গ্রেড উন্নীতকরণের তারিখে টাইমস্কেলসহ নিরুপণকৃত স্কেলে কোন কর্মচারীর বর্তমান মূল বেতন সর্বনিম্ন ধাপের কম হলে সর্বনিম্ন ধাপে বেতন নির্ধারণ করতে হবে।

গ. বর্তমান মূল বেতন নিরুপণকৃত স্কেলের সর্বনিম্ন ধাপের বেশি হলে এবং উক্ত স্কেলের কোনো ধাপের সমান হলে সেই ধাপে বেতন নির্ধারণ করতে হবে।

ঘ. বর্তমান মূল বেতন নিরুপণকৃত স্কেলের সর্বনিম্ন ধাপের বেশি হলে এবং উক্ত স্কেলের কোনো ধাপের সমান না হলে সেক্ষেত্রে অব্যবহিত উচ্চধাপে বেতন নির্ধারণ করতে হবে।

ঙ. জাতীয় বেতনস্কেল, ২০১৫ জারির পূর্ব পর্যন্ত পূর্ববর্তী জাতীয় বেতন স্কেলগুলোর আওতায় ২য় শ্রেণির পদে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের ক্ষেত্রে ২য় শ্রেণির কোনো কর্মকর্তা নিজ পদের বেতন স্কেল থেকে সিলেকশন গ্রেড ও ২টি টাইমস্কেলসহ সর্বমোট ৩টির অধিক উচ্চতর স্কেল প্রাপ্য হবেন না। অর্থাৎ তাদের মূল বেতন ৭ম গ্রেডের উর্ধ্বে নির্ধারণের সুযোগ নেই।

চ. উক্ত সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বাবদ ১৫-১২-২০১৫ তারিখের পূর্বে বেতন নির্ধারণী সুবিধা ব্যতীত কোনো বকেয়া প্রদেয় হবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত