বেতন নিয়ে সরকারি চাকুরেদের জন্য হাতাশার খবর এলো

| আপডেট :  ০১ জুন ২০২২, ০৯:৩৫  | প্রকাশিত :  ০১ জুন ২০২২, ০৯:৩৫

আগামী বাজেটে পে-কমিশন গঠন এবং কমিশনের সুপারিশ অনুযায়ী, নবম বেতন কাঠামোর ঘোষণা দেখতে চান সরকারি চাকরিজীবীরা। পে-স্কেল বাস্তবায়নের আগ পর্যন্ত অন্তর্বর্তী সময়ে ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা দেয়ার দাবি জানান তারা। এ দাবি আদায়ে তারা বর্তমানে আন্দোলনে আছেন।

তবে আসন্ন বাজেটে সরকারি চাকরিজীবীদের জন্য থাকছে না কোনো সুখবর। তাদের জন্য নতুন পে-স্কেলের (নবম বেতন কাঠামো) ঘোষণা থাকছে না। এ বিষয়ে সরকারের কোনো চিন্তাভাবনা নেই।

বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

বর্তমানে ২২ লাখ সরকারি চাকরিজীবী রাষ্ট্রীয় কোষাগার থেকে নিয়মিত বেতন পান। এর মধ্যে স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়া সারা দেশে এমপিওভুক্ত শিক্ষকরাও আছেন।

এদের পেছনে বেতন-ভাতা বাবদ বছরে খরচ হয় ৬৫ হাজার কোটি টাকা। এর বাইরে পেনশনে খরচ হয় আরও ২০ হাজার কোটি টাকা।

নতুন অর্থবছর সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ রাখা হচ্ছে ৭০ হাজার ৭০১ কোটি টাকা এবং পেনশন বাবদ ২৩ হাজার কোটি টাকা।

বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বুধবার (১ জুন) সাংবাদিকদের জানান, বিশ্বজুড়ে অর্থনৈতিক অস্থিরতা বিরাজ করছে। এ পরিস্থিতিতে অভ্যন্তরীণ অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ রাখাই হবে সরকারের প্রধান কাজ।এ জন্য আসন্ন বাজেটে প্রণোদনা, ভর্তুকি ও সামাজিক সুরক্ষায় বেশি ব্যয় করতে হচ্ছে। সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেল দাবি যৌক্তিক হলেও এ খাতে ব্যয় করার মতো বাড়তি অর্থ বরাদ্দ রাখার সামর্থ্য আপাতত সরকারের নেই। ফলে এবারের বাজেটে পে-স্কেল ঘোষণা থাকছে না।

সর্বশেষ ২০১৫ সালে সরকারি চাকরিজীবীদের জন্য অষ্টম বেতন কাঠামো ঘোষণা করা হয়।নিয়ম অনুযায়ী প্রতি পাঁচ বছর পর নতুন বেতন কাঠামো ঘোষণা হওয়ার কথা।

অষ্টম জাতীয় বেতন স্কেল প্রদানের পর গত পাঁচ বছরে বিদ্যুৎ, পানি, ওষুধ, চিকিৎসা, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম ৬৫ শতাংশ বেড়েছে। এর বিপরীতে সরকারি চাকরিজীবীদের ৫ বছরে ৫ শতাংশ হারে মোট ২৫ শতাংশ বেতন বেড়েছে।

অষ্টম বেতন কাঠামো অনুযায়ী, স্কেলের সংখ্যা মোট ২০। এর মধ্যে সর্বোচ্চ বেতন স্কেল (গ্রেড-১) ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা।

এদিকে নতুন পে-স্কেলসহ ৭ দফা দাবিতে আন্দোলন করছেন সরকারি কর্মচারীরা। ইতোমধ্যে বিভাগীয় সমাবেশ করেনে তারা। আগামী ৩ জুন রাজধানীতে সমাবেশের কথা রয়েছে। সূত্র-নিউজবাংলা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত