ভিসা সেন্টা‌রে বিক্ষোভ, নিরাপত্তা বাড়া‌তে ভারতীয় হাইক‌মিশ‌নের কূটনৈতিক পত্র

| আপডেট :  ২৭ আগস্ট ২০২৪, ১০:৫৮  | প্রকাশিত :  ২৭ আগস্ট ২০২৪, ১০:৫৮


ভিসা সেন্টা‌রে বিক্ষোভ, নিরাপত্তা বাড়া‌তে ভারতীয় হাইক‌মিশ‌নের কূটনৈতিক পত্র

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


রাজধানীর যমুনা ফিউচার পার্কে ভারতের ভিসা কেন্দ্রে আকস্মিক বিক্ষোভ এবং ভবিষ্যতে এমন পরিস্থিতি এড়াতে নিরাপত্তা জোরদার করতে বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়েছে ভারতীয় হাইকমিশন।

২৬ আগস্ট, সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো এক কূটনৈতিক চিঠিতে এ অনুরোধ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র কূটনৈতিক চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে হাইকমিশনের এক ভারতীয় কর্মকর্তা বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, ‘আমরা বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। আমরা মৌখিকভাবে নোট পাঠিয়েছি। আমাদের নিরাপত্তা বাড়াতে হবে। আমাদের জন্য এ ধরনের পরিস্থিতি তৈরি হওয়া উচিত নয়।’

এই কর্মকর্তা জানান, সোমবারের ঘটনায় তারা কোনোভাবে আস্থাশীল নন। তারা মূলত জনগণের অনুরোধে পাসপোর্ট ফেরত দিচ্ছেন।

তিনি বলেন, ‘পরিস্থিতি হঠাৎ করে নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং লোকজনকে ‘হুমকি দেয়া হয় এবং আতঙ্কিত।’

ভারতীয় ভিসার দাবিতে সোমবার হঠাৎ করেই ঢাকায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) বিক্ষোভ করেছেন ভিসাপ্রত্যাশীরা।

ভারতীয় হাইকমিশনের ওই কর্মকর্তা বলেন, ‘পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে খুব অল্প সময়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।’

তিনি জানান, তারা তাদের আবেদনপত্র ঠিক রেখে সব পাসপোর্ট ফেরত দিচ্ছেন, যাতে স্বাভাবিক অবস্থা ফিরে এলে আবেদনকারীরা আবার তাদের পাসপোর্ট জমা দিতে পারেন।

জনগণের সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ‘যেহেতু অনেকে পাসপোর্ট ফেরত চাইছেন, তাই তাদের আবেদন বাতিল না করেই আমরা পাসপোর্ট ফেরত দিচ্ছি। হাইকমিশন ইতোমধ্যে বকেয়া মেডিক্যাল ভিসার ছাড়পত্র দিয়েছে।’

এর আগে সোমবার দুপু‌রের পর বিপুল সংখ্যক ভিসাপ্রত্যাশী ভিসা না পাওয়ায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা সেন্টারে গি‌য়ে বিক্ষোভ ক‌রেন। তারা ভিসা না পাওয়ার কারণে ভারত বি‌রোধী স্লোগান দেন।

সামাজিক যোগা‌যোগ মাধ্যম ফেসবুকে ভিসাপ্রত্যাশীদের প্রতিবা‌দের এক‌টি ভি‌ডিও ছ‌ড়ি‌য়ে প‌ড়ে‌ছে। সেখানে দেখা যায়, তারা ভারত বিরোধী বি‌ভিন্ন ধর‌নের স্লোগান দি‌চ্ছেন। স্লোগা‌নে-স্লোগা‌নে তারা বল‌তে থা‌কেন, ‘এক দফা এক দা‌বি, ভিসা চাই ভিসা চাই, ভার‌তের দালালরা হুঁশিয়ার সাবধান, ভিসা দে নইলে টাকা ফেরত দে।’

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত