রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

| আপডেট :  ০২ এপ্রিল ২০২৪, ০৭:১৩  | প্রকাশিত :  ০২ এপ্রিল ২০২৪, ০৭:১৩


রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

সারাদেশ

রাজশাহী প্রতিনিধি


শীতের রেশ কাটতে না কাটতে রাজশাহীর ওপর দিয়ে বইছে মৃদ তাপপ্রবাহ। ২ এপ্রিল, মঙ্গলবার বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে তাপ প্রবাহে দেখা দিয়েছে অস্বস্তি।

গত কয়েকদিন আগেও রাজশাহীর আবহাওয়া ছিল এই শীত, এই গরম। তাপমাত্রা উঠানামা করতো ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত শনিবার দিবাগত রাতেও ১ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ায় তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এরপর থেকেই কার্যত ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, সোমবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও একদিনের ব্যবধানে কিছুটা কমে আসে। তবে এর আগের দিন রবিবার ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তবে এ অঞ্চলে তাপমাত্রা দিনে দিনে বাড়তে থাকবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় তাপমাত্রা বাড়ছে।

তিনি বলেন, এ বছর শীতকাল ছিল দীর্ঘায়িত। অন্যান্যবার মার্চের শুরুতে গরম পড়লেও এবার একমাস পেরিয়ে এপ্রিলে শুরু হলো। এ বছরও তাপমাত্রা গত বছরের মতো ৪০ ডিগ্রির কোঠায় থাকবে বলে মনে করছে আবহাওয়া অফিস।

তাপমাত্রা বাড়ায় সূর্যের উত্তাপ আগুন ঝরাচ্ছে প্রকৃতিতে। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। অনেকে সূর্যের তীব্রতা থেকে বাঁচতে গাছগাছালির নিচে আশ্রয় নিচ্ছেন। তবে তাপপ্রবাহে সব থেকে বেশি কষ্টে আছেন রোজাদার মানুষ।

বিবার্তা/মোস্তাফিজুর/এমজে 

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত