রাশিয়ার অন্যতম নির্ভরযোগ্য অংশীদার ভিয়েতনাম: পুতিন

| আপডেট :  ২০ জুন ২০২৪, ০৭:০৪  | প্রকাশিত :  ২০ জুন ২০২৪, ০৭:০৪


রাশিয়ার অন্যতম নির্ভরযোগ্য অংশীদার ভিয়েতনাম: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক


যুক্তরাষ্ট্রের নিন্দা অগ্রাহ্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বাগত জানিয়েছে ভিয়েতনাম। বৃহস্পতিবার (২০ জুন) রাজধানী হ্যানয়ে ২১ বার তোপধ্বনি দিয়ে তাকে স্বাগত জানানো হয়।

ভিয়েতনামকে রাশিয়ার অন্যতম নির্ভরযোগ্য অংশীদার বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, দক্ষিণ এশিয় দেশটির সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিন ধরে চলে আসছে এবং সম্মানের সঙ্গে অনেক ত্যাগ স্বীকার করেছে।

বৃহস্পতিবার ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

এসময় অতিথিপরায়ণ ভিয়েতনামের আতিথেয়তায় মুগ্ধ রুশ নেতা বলেন, ভিয়েতনামের অতিথি হওয়াটা আসলেই আনন্দের বিষয়। আমরা উভয়ে একে অপরের দীর্ঘস্থায়ী ও নির্ভরযোগ্য বন্ধু এবং অংশীদার। আস্থা ও পারস্পরিক বোঝাপড়ার ক্ষেত্রে রাশিয়া ও ভিয়েতনামের সম্পর্ক দীর্ঘ পথ পাড়ি দিয়েছে এবং পারস্পারিক সম্মানের সঙ্গে একে অপরকে সব ক্ষেত্রে সহযোগিতা চলেছে।

বৈঠকে ভিয়েতনামের প্রেসিডেন্ট তো লাম পুনঃনির্বাচনের জন্য পুতিনকে অভিনন্দন জানিয়ে রাশিয়ার অভ্যন্তরীণ রাজনৈতিক স্থিতিশীলতার প্রশংসা করেন। তিনি বলেন, সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল সমর্থন পাওয়ার জন্য আমাদের কমরেডকে আবারও অভিনন্দন। এটি রুশ জনগণের আস্থার প্রতীক।

জবাবে পুতিন বলেন, ভিয়েতনামের সঙ্গে সমন্বিত কৌশলগত অংশীদারিত্বকে জোরদার করা রাশিয়ার অন্যতম অগ্রাধিকার। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের সঙ্গে সংলাপের প্রতি রাশিয়া সম্মান প্রদর্শন করে। ভিয়েতনাম এই জোটে সক্রিয় ভূমিকা পালন করছে।

পুতিন এসময় ফরাসী ও মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নকে রক্ষায় এবং পরবর্তীতে একটি যুদ্ধোত্তর সামাজতান্ত্রিক প্রজাতন্ত্র ভিয়েতনাম পুনর্গঠনে ভিয়েতনামিদের বীরত্বপূর্ণ সংগ্রাম, কার্যকর সহায়তা ও অবদানের কথা তুলে ধরেন।

পুতিন বলেন, এটি গুরুত্বপূর্ণ যে ভিয়েতনামও এটি মনে রাখে এবং স্মৃতিকে লালন করে।

সূত্র: তাস

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত