শ্রীমঙ্গলে চা শ্রমিকের প্রজনন স্বাস্থ্য ও জীবন দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ

| আপডেট :  ২৬ জুন ২০২৪, ০৫:১২  | প্রকাশিত :  ২৬ জুন ২০২৪, ০৫:১২


শ্রীমঙ্গলে চা শ্রমিকের প্রজনন স্বাস্থ্য ও জীবন দক্ষতা বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ

সারাদেশ

শ্রীমঙ্গল প্রতিনিধি


মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রজনন স্বাস্থ্য অধিকার ও আইনি অধিকার অর্জনে বাংলাদেশের চা শ্রমিকের জীবন দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্পের সমাপনী ও প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে ১২ মাসব্যাপী প্রকল্পে শ্রীমঙ্গল ও কমলগঞ্জের ১০টি চা বাগানের ৩৮জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৫জন পুরুষ ও বাকিরা নারী।

প্রশিক্ষণার্থীদের তাদের নিজেদের অবস্থা ও সমস্যার মানচিত্রায়ণ, তাঁদের জন্য প্রযোজ্য শ্রমমান, শ্রম আইন ও অধিকার সম্পর্কে জানা, যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে যথাযথ জ্ঞান এবং গর্ভবতী নারীর সুরক্ষায় করণীয় এবং জরুরি স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ, নিজের দক্ষতা বৃদ্ধির জন্য করণীয় কমিউনিটির প্রবৃদ্ধির জন্য সহায়ক এবং সর্বোপরি পুরো প্রশিক্ষণ থেকে পাওয়া শিক্ষা নিয়ে কীভাবে তা নিজেদের ভবিষ্যতের জন্য কাজে লাগানো যাবে সে সম্পর্কে প্রশিক্ষণার্থীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

এছাড়া শ্রীমঙ্গলে ব্র্যাক লার্নিং সেন্টারে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান ও চা বাগানে নারীর সুরক্ষায় প্রজনন স্বাস্থ্য অধিকার সচেতনতা সহায়িকা এবং ‘Tea Workers of Bangladesh :Realities and Challenges’ এই দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান পরিচালনা করেন, সেড এর পরিচালক ফিলিপ গাইন।

এছাড়া প্রশিক্ষক ও রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সেড এর গবেষক মিজ ফাহমিদা আফরোজ নাদিয়া, শ্রীমঙ্গল উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিজ শাহেদা আকতার, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি দৈনিক আমাদের সময়ের জেলা প্রতিনিধি চৌধরী ভাস্কর হোম, লেখক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ জামান।  বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সভাপতি মাখনলাল কর্মকার, বিভাগীয় শ্রম অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম প্রমুখ।

বিবার্তা/কাউছার/জবা  

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত