সত্যনিষ্ঠ ও উৎকর্ষ শিক্ষা নিশ্চিত হলে আদর্শিক স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে: উপাচার্য ড. মশিউর রহমান

| আপডেট :  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৩  | প্রকাশিত :  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৩


সত্যনিষ্ঠ ও উৎকর্ষ শিক্ষা নিশ্চিত হলে আদর্শিক স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে: উপাচার্য ড. মশিউর রহমান

শিক্ষা

বিবার্তা প্রতিবেদক


সত্যনিষ্ঠ ও উৎকর্ষ শিক্ষা ব্যবস্থা নিশ্চিত হলে আদর্শবান স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধের শিক্ষা দিতে হবে। তারা যেন দেশপ্রেমিক নাগরিক হিসেবে নিজেদের তৈরি করতে পারে শিক্ষাখাতে সেই পদক্ষেপ গ্রহণ করতে হবে। সেটি নিশ্চিত করা গেলেই আমাদের তরুণ প্রজন্ম স্মার্ট নাগরিক হিসেবে বিশ্বে নেতৃত্ব দেবে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের অডিটোরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত ও এসপায়ার টু ইনোভেটের (এটুআই) সহযোগিতায় ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন প্রফেশনাল বিএড ও বিএমএড প্রোগ্রামের সিলেবাস চূড়ান্তকরণ বিষয়ক কর্মশালা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, আমাদের শিক্ষার্থীদের মনোজগতে মানবিকতা ও দেশপ্রেম তৈরি করতে হবে। মিয়ানমারে যে যুদ্ধাংদেহী ও প্রতিহিংসামূলক মনোজগত এটি শিক্ষাসংস্কৃতির শূন্যতা থেকে তৈরি হয়েছে। বাংলাদেশের স্বকীয়তা ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে শিক্ষায় উৎকর্ষতা, সত্যনিষ্ঠতা, মানবিকতা ও আদর্শনিষ্ঠতাকে অগ্রাধিকার দিতে চাই। আমাদের প্রজন্মকে উৎকর্ষ শিক্ষা প্রদানের মধ্য দিয়ে একটি আদর্শনিষ্ঠ স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীনের সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (প্রশিক্ষণ) প্রফেসর ড. প্রবীর কুমার ভট্টাচার্য, ঢাকা সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গোলাম ফারুক।    

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত