সরকারি চাকুরেদের মেডিকেল ছুটির নতুন নিয়ম ২০২২

| আপডেট :  ০৩ মার্চ ২০২২, ০১:৫৬  | প্রকাশিত :  ০৩ মার্চ ২০২২, ০১:৫৬

সরকারি চাকুরেদের মেডিকেল ছুটি – কর্মকালীন সময়ের ১২ ভাগের ১ ভাগ হারে অর্ধ গড় বেতনে ছুটি অর্জিত হইবে এবং সীমাহীনভাবে ইহা জমা হইবে। মেডিকেল সার্টিফিকেট দাখিল করা হইলে, এই অর্ধ গড় বেতনের ছুটিকে সর্বাধিক বার মাস পর্যন্ত গড় বেতনের ছুটিতে রূপান্তর করা যাইবে। প্রতি দুই দিন অর্ধ গড় বেতনের ছুটির পরিবর্তে একদিন গড় বেতনের ছুটি, এই হারে ছুটির রূপান্তর করিতে হইবে।

তবে কেউ যদি অর্ধ গড় বেতনে ছুটি মোতাবেক মেডিকেল লিভ কাটাতে চায় তবে সে হিসাবে তিনি অর্ধহারে মূল বেতন প্রাপ্য হইবেন। অর্ধেক মূল বেতনের সাথে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, শিক্ষা ভাতা পাওয়া যাবে কিন্তু যাতায়াত ভাতা এবং টিফিন ভাতা পাওয়া যাবে না এ ছুটিকালীন।

গড় বেতন বলতে মুলত কোন কর্মচারি যখন কোন মাসে তার অর্জিত ছুটি হতে চিকিৎসা , তীর্থ ভ্রমন বা অন্য কোন ছুটির জন্য আবেদন করেন সেই মাসের পূর্ববতী ১২ মাসের মুল বেতনের গড় কে গড় বেতন বলে।অনেকেই এটা বলে থাকেন যে মাসে ছুটির আবেদন করা হবে তার আগের মাসের মুল বেতনই গড় বেতন , অর্থের পরিমানের দিক হতে এটা কখনও কখনও ঠিক হলেও সংগতভাবে সঠিক নয়। আবার আইনে এটাও বলা আছে ১২ মাসের গড় বেতন আর আবেদনের পূর্ববর্তী মাসের মুল বেতনের মধ্যে যেটি বেশি হবে গড় বেতন হবে সেটাই। আর গড় বেতনের অর্ধেকই হল অর্ধ গড় বেতন।

১৮ রকমের ছুটির মধ্যে অর্জিত ছুটি একটি / অর্জিত ছুটি দুই রকমের হয়-অর্ধ গড় বেতনে ও পূর্ণ গড় বেতনে ছুটি। এই অর্ধগড় বেতনের ছুটিকেই মেডিকেল লিভ বা চিকিৎসা জনিত ছুটি কে বোঝায়।

মেডিকেল লিভ বা অর্ধ গড় বেতনে ছুটি যেভাবে নিবেন

১. প্রথমে অর্জিত ছুটির ফরম পূরণ করে আবেদন করতে হবে।
২. ছুটি কাটানোর পূর্বে বা ছুটি কাটানোর পরে এ ছুটি মঞ্জুর করা যায়।
৩. গড় বেতনে ছুটি জমা না থাকলে মেডিকেল লিভ নেয়া হয়।

৪. চিকিৎসা বা অসুস্থ্যতা জনিত ছুটি নিতে হলেই যে আপনাকে অর্ধ গড় বেতনে ছুটি নিতে হবে এমনটি নয়। আপনার পূর্ণ গড় বেতনে ছুটি জমা থাকলে আপনি পূর্ণ গড় বেতনে ছুটি চিকিৎসা বা মেডিকেল লিভ হিসাবে ব্যবহার করতে পারেন।

৫. মেডিকেল লিভ নিতে হলে অবশ্যই আপনাকে মেডিকেল সার্টিফিকেট দেখাতে হবে। কিন্তু সাত দিনের মেডিকেল লিভ কাটাতে সার্টিফিকেট লাগে না।

৬. নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯</a> এর ৩(১) (ii) নং বিধি অনুযায়ী একজন কর্মচারী স্বাস্থ্যগত কারণে গড় বেতনে এককালীন সর্বোচ্চ ৬ (ছয়) মাস পর্যন্ত ছুটি ভোগ করিতে পারিবেন।

৭. ইহার অতিরিক্ত ছুটির প্রয়োজন হইলে তাহা অর্ধ গড় বেতনে ভোগ করিতে পারিবেন।৮. অর্ধ-গড় বেতনে ছুটি পাওনা না থাকিলে নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি ৯ এর উপবিধি (৩) এর অধীনে অসাধারণ ছুটি ভোগ করিতে পারিবেন।

অর্ধ গড় বেতনে বা মেডিকেল লিভ কাটালে চাকরির কি কোন ক্ষতি হয়?
না। –অর্জিত ছুটি বা মেডিকেল ছুটি কাটালে চাকরির কোন ক্ষতি হয় না। অর্ধ গড় বেতনে ছুটিকে ২ দিয়ে ভাগ করলে গড় বেতনে ছুটিকে রুপান্তরিত হয়। অর্ধ গড় বেতনে ছুটিতে অর্ধেক বেতন পাওয়া যাবে। অর্ধ গড় বেতনে ছুটি আপনার প্রয়োজন অনুসারে সর্বোচ্চ ছয় মাস ভোগ করা যাবে। তবে প্রয়োজন অনুসারে মেডিকেল ছুটি শেষ হলেও ১৮ রকমের ছুটি হতে অন্যছুটিগুলোও কাটানো যাবে। অন্যান্য ছুটি যেমন, বিনা বেতনে ছুটি যদি কাটান হতে আপনার চাকরিকাল পিছিয়ে যাবে। বিনা বেতনে ছুটি বা অসাধারণ ছুটি জ্যেষ্ঠতায় কোন প্রভাব ফেলে না কিন্তু চাকরিকাল পেছিয়ে দেয়।

অর্জিত ছুটির আবেদন ফরম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত