অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জন দেশে ফিরেছেন

| আপডেট :  ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৭  | প্রকাশিত :  ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১৭


অবৈধভাবে ভারতে গিয়ে আটক ১৩ জন দেশে ফিরেছেন

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি


অবৈধভাবে ভারতের ত্রিপুরা রাজ্যসহ বিভিন্ন স্থানে আইনশৃংখলা বাহিনীর হাতে আটক শিশুসহ ১৩ বাংলাদেশি সাজা শেষে নিজ দেশে ফিরেছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ত্রিপুরা বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহযোগিতায় দুই দেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আখাউড়া আগরতলা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে তাদের দেশে পাঠানো হয়।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টের শূন্য রেখায় ভারতের ত্রিপুরায় নিযুক্ত সহকারী হাই-কমিশনার ওমর শরিফ ও আখাউড়া উপজেলা সহকারী কমিশনার(ভূমি)এসএম রাহাতুল ইসলাম, ইমিগ্রেশন ইনচার্জ (ওসি) মো. খায়রুল আলমসহ বিজিবি ও বিএসএফ এর উপস্থিতিতে তাদেরকে পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

হস্তান্তর করা ১৩ বাংলাদেশিরা হলেন- চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নাহিদা আক্তার, ফয়েজ ইসলাম ও ফাইজা শেখ। এবং রাউজান উপজেলার রুবেল কুমার নাথ,রাজিব বিশ্বাস, শংকর দে, জয় দাস, সঞ্জয় দাস, উলাস দাস, দ্বীপক দাস, পান্থ দাস, রোমান ঘোষ, রুবেল ঘোষ।

পরিবার ও হাইকমিশনার সূত্র জানায়, দালালের খপ্পরে পড়ে অবৈধ পথে ১৩ জন বাংলাদেশি নাগরিক ভারতের ত্রিপুরা রাজ্যে গিয়ে পুলিশের কাছে আটক হয়। এরপর ভারতের আদালতের নির্দেশে তারা প্রাপ্ত সাজা ভোগ করেন। সাজা শেষে তাদের প্রত্যেকের নাগরিকত্ব যাচাই করা হয়। এরপর স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যোগাযোগ করে তাদেরকে নিজ দেশে ফেরার জন্য ভারত সরকারের অনাপত্তি পত্র সংগ্রহ করেন আগরতলায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাই-কমিশনার।

বাংলাদেশ নিযুক্ত ভারতের ত্রিপুরার সহকারী হাই-কমিশনার ওমর শরীফ বলেন, আজকে যে ১৩ জন বাংলাদেশি নাগরিককে নিজ দেশে ফেরত দিয়েছি। তাদের মধ্যে ৩ জন দীর্ঘদিন অবৈধভাবে ভারতে কাজ করে জীবীকা নির্বাহ করতো, বাংলাদেশে ফেরার পথে বিএসএফ এর হাতে আটক হয়। বাকি ১০ জন নাগরিক খাগড়াছড়ি সীমান্ত দিয়ে বিনা পাসপোর্টে অবৈধভাবে ভারতের ডুমরো মেলায় যাওয়ার জন্য ভারতে প্রবেশ করে। এবং একসময় ত্রিপুরা রাজ্যের আগরতলাসহ বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়। পরে আদালতের দেয়া রায় অনুযায়ী তারা কারাভোগ শেষে তাদেরকে নরশিংগড় সিকিউরিটি হোমে রেখে, তাদের নিজ দেশে ফেরত পাঠানোর যাবতীয় কাগজপত্রাদির প্রক্রিয়া শেষে ফেরত পাঠানো হয়েছে।

এসময় পরিবারের লোকজন তাদেরকে ফিরে পেয়ে ভারত ও বাংলাদেশ সরকারসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং দুই দেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।   

বিবার্তা/আকঞ্জি/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত