অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করলো আমিরাত

| আপডেট :  ০২ আগস্ট ২০২৪, ০৬:৪৭  | প্রকাশিত :  ০২ আগস্ট ২০২৪, ০৬:৪৭


অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করলো আমিরাত

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


অবৈধ অভিবাসীদের জন্য সুখবর দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে অবৈধভাবে অবস্থানকারীদের দেশত্যাগ কিংবা ভিসার বৈধতা নেয়ার সাধারণ ক্ষমার তারিখ ঘোষণা করা হয়েছে।

সেখানে থাকা যেসব অভিবাসীদের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের আগামী ১ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত দুই মাস কোন রকম জেল জরিমানা ছাড়া যারা পূর্বে আমিরাতে রেসিডেন্সি ভিসায় ছিলেন এবং বর্তমানে অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীরা আমিরাত ছাড়তে পারবেন। কিংবা এদেশে অবস্থানকে বৈধ করার সুযোগ পাবেন বলে জানায় আমিরাতের ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ’ কর্তৃপক্ষ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে অবস্থানকারী রেসিডেন্সি ভিসায় অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জরিমানা ব্যতীতই বৈধতা লাভের সুযোগ পাবেন। এই আইন আগামী সেপ্টেম্বর মাস থেকে কার্যকর হওয়ার পর অবৈধ প্রবাসীরা যে কোনো নতুন স্পন্সর খুঁজে বৈধ হতে পারবেন। অথবা তারা চাইলে কোনো প্রকার জেল জরিমানা ছাড়া নিজ দেশে যেতে পারবেন।

দেশটির ‘পরিচয়, নাগরিকত্ব, কাস্টমস ও বন্দর সার্ভিস নির্বাহী কর্তৃপক্ষ’ (আইসিপি) এক বিবৃতিতে বলেছে, আইন অনুযায়ী রেসিডেন্সি আইন ভঙ্গকারীদের নতুন সুযোগ দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সহানুভূতি এবং সহনশীলতার উপর যে আমিরাত নির্মিত এটি তারই প্রতিচ্ছবি। কীভাবে প্রক্রিয়া কাজ করবে সেটি পরবর্তীতে জানানো হবে।

এদিকে বাংলাদেশ মিশনগুলো এ বিষয়টিকে ইতিবাচক বলে জানিয়েছে। অবৈধ হওয়া বাংলাদেশিরা আইন কানুনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে এই সুবর্ণ সুযোগকে কাজে লাগাতে পারবেন বলে তারা জানিয়েছেন।

আমিরাতে প্রচুর বাংলাদেশি প্রবাসী রয়েছেন। তাদের বেশিরভাগিই শ্রমিক ভিসায় কাজ করছেন। ২০২০-২১ সালে করোনা পরবর্তীসময়ে বাংলাদেশিদের জন্য ভিসা ওপেন করে দিলে হাজার হাজার বাংলাদেশি ভিজিট এবং অন্যান্য ভিসায় সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করেন। এসব বাংলাদেশিদের মধ্যে অনেকে ভিসা পরিবর্তন করে কর্মসংস্থানের সুযোগ পেলেও কেউ কেউ ভিজিট ভিসার মেয়াদ চলে যাওয়ায় অবৈধ হয়ে পড়েন। এ সংখ্যা প্রায় কয়েক হাজারের বেশি হবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

এর আগে ২০১৮ সালের দেশটির সাধারণ ক্ষমা করা হলে ৫০ হাজার বাংলাদেশি সুবিধা পেয়েছিলেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত