অল্প কিছুদিনের মধ্যে জিম্মি নাবিকদের ফিরিয়ে আনার আশা নৌপ্রতিমন্ত্রীর

| আপডেট :  ০৯ এপ্রিল ২০২৪, ০২:০০  | প্রকাশিত :  ০৯ এপ্রিল ২০২৪, ০২:০০


অল্প কিছুদিনের মধ্যে জিম্মি নাবিকদের ফিরিয়ে আনার আশা নৌপ্রতিমন্ত্রীর

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি নাবিকদের অল্প কিছুদিনের মধ্যে ফিরিয়ে আনার আশা প্রকাশ করে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের প্রথম লক্ষ্য, নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে আনা। আশা করছি অল্প কিছুদিনের মধ্যে জাহাজ উদ্ধার করতে পারবো।

৯ এপ্রিল, মঙ্গলবার দুপুরে সচিবালয়ের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, জলদস্যুদের হাতে জিম্মি ২৩ নাবিককে সুস্থভাবে ফিরিয়ে আনতে কার্যক্রম চলছে। যদিও কবে উদ্ধার হবে সেটা সুনির্দিষ্ট করে বলা সম্ভব না।

তিনি বলেন, সুস্থভাবে দেশে ফিরিয়ে এনে তাদের পরিবারের কাছে ফেরত দেয়া হচ্ছে আমাদের দায়িত্ব। সেই লক্ষ্যে কাজ চলছে। এটা কোনো ছোট ঘটনা নয়, অনেক বড় ঘটনা। কাজেই দিন তারিখ দিয়ে এটার সমাধান করা সম্ভব নয়। তবে আমরা বলতে পারি, সম্পূর্ণ ঘটনা আমাদের নিয়ন্ত্রণে আছে। তাই আশা করছি, অল্প কিছু দিনের মধ্যেই নাবিকদের সুস্থভাবে দেশে ফিরিয়ে আনতে পারবো।

আমাদের একটা লক্ষ্য ছিল, পবিত্র ঈদুল ফিতরের আগে তাদের যেন আনতে পারি। কিন্তু সেই টার্গেটটা পূরণ হয়নি। তবে আশা করছি, অল্প কিছু দিনের মধ্যেই তাদের দেশে ফিরিয়ে আনতে পারবো, যোগ করেন প্রতিমন্ত্রী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেই সমস্যাটার সমাধানের চেষ্টা করছি। তবে আমাদের নৌবিভাগ আন্তর্জাতিক এলাকায় কাজ করে, তাই তারাও খোঁজখবর রাখছেন। সার্বিক বিবেচনায় বলছি, পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণের বাইরে যায়নি।

নাবিকদের সঙ্গে কোনো যোগাযোগ হচ্ছে কিনা; প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, আমাদের সঙ্গে যোগাযোগ হচ্ছে। নৌপরিবহন অধিদফতরও নিয়মিত যোগযোগ রাখছে। কথাবার্তা হচ্ছে। তারা ভালো আছেন। দস্যুদের সঙ্গে আচরণটা কীভাবে হয়, এই ধরনের আলোচনা করার জন্য কিছু কিছু সংগঠন আছে, মানুষে আছে, তাদের মাধ্যমে যোগাযোগ হচ্ছে।

আমরা তো কখনো দস্যুদের মোকাবিলা করিনি। কাজেই আমরা বলতে পারবো না, কীভাবে আলোচনা হচ্ছে। যারা দস্যুদের সঙ্গে চলাফেরা করেন, সেই মানুষদের মাধ্যমেই তাদের সঙ্গে যোগাযোগ হচ্ছে। এর আগে ইউক্রেনের অলিভিয়া বন্দরে যখন বাংলার সমৃদ্ধি আটকে যায়, তখনও এই ধরনের কিছু সাহায্য নিয়ে সমাধান করেছিলাম, যোগ করেন খালিদ মাহমুদ চৌধুরী।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত