আইপিএলে এবার সেরা যারা

| আপডেট :  ৩০ মে ২০২২, ১১:২১  | প্রকাশিত :  ৩০ মে ২০২২, ১১:২১

নিজেদের প্রথম আসরেই বাজিমাত করলো আইপিএলের নতুন ফ্রাঞ্চাইজি গুজরাট টাইটান্স। পঞ্চদশ আসরের গ্র্যান্ড ফাইনালে রাজস্থান রয়্যালসকে ৭ উইকেট হারিয়ে চ্যাম্পিয়নের তকমা জিতেছে দলটি। নিজের দল হেরে গেলেও টুর্নামেন্টজুড়ে ব্যাটিংয়ে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন রাজস্থানের ইংলিশ ব্যাটার জস বাটলার।
আইপিএলের এবারের আসরে বোলিংয়েও এগিয়ে ফাইনালে হেরে যাওয়া দলের স্পিনার যুজবেন্দ্র চাহাল। ফাইনাল ম্যাচের আগ পর্যন্ত সেরার এই লড়াইয়ে এগিয়ে ছিলেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে গ্র্যান্ড ফাইনালে তাকে টপকে যান চাহাল।

পঞ্চদশ আসরে বিরাট কোহলিকে (৯৭৩ রান, ২০১৬ সালে) টপকাতে না পারলেও ডেভিড ওয়ার্নারকে (৮৪৮ রান, ২০১৬ সালে) ছাড়িয়ে এক মৌসুমে সর্বোচ্চ রান তোলার তালিকায় নিজেকে দ্বিতীয় অবস্থানে নিয়েছেন বাটলার। ১৭ ম্যাচ খেলে ৮৬৩ রান করেছেন এই ডানহাতি। আইপিএল জুড়ে বাটলারের গড় (৫৭.৫৩) ও স্ট্রাইক রেট (১৪৯.০৫) ছিল প্রায় অবিশ্বাস্য। স্বপ্নের মতো মৌসুমে বাটলারের ব্যাট থেকে এসেছে সমান ৪টি সেঞ্চুরি ও ৪টি ফিফটি।

বোলিংয়ে এবারের আইপিএলে ১৭ ম্যাচে ২৭ উইকেট নিয়েছেন চাহাল। মোট রান দিয়েছেন ৫২৭। ওভার প্রতি রান দিয়েছেন ৭.৭৫। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট নিয়েছেন তিনি।

একনজরে আইপিএলে সেরা যারা:

সবচেয়ে বেশি সেঞ্চুরি – জস বাটলার ৪টি
সবচেয়ে বেশি ফিফটি – ডেভিড ওয়ার্নার ৫টি
সবচেয়ে বেশি ছক্কা – জস বাটলার ৪৫টি
সবচেয়ে বেশি চার – জস বাটলার ৮৩টি
দ্রুততম সেঞ্চুরি – রজত পাতিদার ৪৯ বল
দ্রুততম ফিফটি – প্যাট কামিন্স ১৪ বল
সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস – কুইন্টন ডি ককের ৭০ বলে অপরাজিত ১৪০ রান
সর্বোচ্চ স্ট্রাইক রেট – প্যাট কামিন্স ২৬২.৫০
সেরা গড় – ডেভিড মিলার ৬৮.৭১ গড়ে ৪৮১ রান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত