আগামীকাল দেশে আসছে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের মরদেহ

| আপডেট :  ০১ মার্চ ২০২৪, ১২:৫৭  | প্রকাশিত :  ০১ মার্চ ২০২৪, ১২:৫৭


আগামীকাল দেশে আসছে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের মরদেহ

রাজধানী

বিবার্তা প্রতিবেদক


বীর মুক্তিযোদ্ধা লিটিল কমরেড রফিকুল ইসলামের মরদেহ আগামীকাল শনিবার (২ মার্চ) দেশে আসছে। বিকাল পাঁচটায় আমিরাত এয়ার লাইন্সের ফ্লাইটে তার মরদেহ আসবে। এরপর তার মরদেহ রাখা হবে বারডেম মরচুয়ারিতে।

২৮ ফেব্রুয়ারি, বুধবার দুপুর দেড়টার দিকে নিউ ইয়র্কের ফ্লাশিং হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বন্ধু-বান্ধব, সতীর্থ, শুভাকাঙ্খী, তার আত্মীয় পরিচিতদের শ্রদ্ধা নিবেদনের জন্য ৩ মার্চ, রবিবার দুপুর সাড়ে বারোটায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের সামনে রাখা হবে।  

পরে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা শেষে তাকে মিরপুর মুক্তিযোদ্ধা কবরস্থানে দাফন করা হবে।

রফিকুল ইসলাম ১৯৫২ সালের ১ এপ্রিল ঢাকাতে জন্ম গ্রহণ করেন। স্কুল জীবন থেকেই তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সচেতন কর্মী ছিলেন।

অষ্টম শ্রেণীতে পড়াকালীন সিরাজুল আলম খানের নির্দেশে ‘বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর’ শিরোনামে লিফলেট ছাপিয়ে ফেরার পথে গ্রেফতার হয়েছিলেন পাকিস্তান স্পেশাল ফোর্সের হাতে। তিনি পূর্ব পাকিস্তান ছাত্রলীগ (নূরে আলম সিদ্দিকী-শাজাহান সিরাজ) কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। তিনি নিউক্লিয়াসের একজন সক্রিয় কর্মী ছিলেন।

১৯৭১-এ ফার্স্ট ব্যাচে বাংলাদেশ লিবারেশন ফোর্সের ট্রেনিং নিয়েছিলেন আসামের হাফলং-এ। ট্রেনিং শেষে তিনি কামরুল আলম খান খসরুর গ্রুপে পলিটিক্যাল কমিশনার হিসেবে যোগ দিয়েছিলেন। তাদের অবস্থান ছিল ডেমরা এলাকায় এবং যুদ্ধক্ষেত্র ছিল ঢাকা শহর। তিনি গণকণ্ঠ পত্রিকার সাংবাদিক ছিলেন।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত