আজও বায়ু দূষণের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

| আপডেট :  ৩০ জানুয়ারি ২০২৪, ০৯:১২  | প্রকাশিত :  ৩০ জানুয়ারি ২০২৪, ০৯:১২


আজও বায়ু দূষণের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

জাতীয়

বিবার্তা প্রতিবেদক


ছয় ঋতুর দেশ বাংলাদেশ। ঋতু ভেদে দেশের নানা প্রান্তে বায়ু দূষণ নানা রকম হয়ে থাকে। তবে বর্ষাকালে বৃষ্টির কারণে বায়ুমাণ ভালো থাকলেও শুষ্ক মৌসুমে আবার তা খারাপ হতে থাকে। তার ওপর বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব তো রয়েছেই। এছাড়াও অপরিকল্পিত নগরায়নেও বাড়ছে বায়ূ দূষণ। সেই কবলে ঢাকা রয়েছে আজ প্রথম স্থানে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার অবস্থান আজ প্রথম। এ শহরের বাতাস বাসিন্দাদের জন্য ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে দিন দিনে। আজ ঢাকার বাতাস ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। যার স্কোর ২৬৯।

এদিন সকাল ৮টা ২৮ মিনিটে একিউআই স্কোরে প্রথম স্থানে রয়েছে মেগাসিটি ঢাকা, যা স্বাস্থ্যের জন্য ‘খুব অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত।

আর তালিকার দ্বিতীয় স্থানে ঘানার আক্রা রয়েছে, যার স্কোর ২০৯। তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি, যার স্কোর ১৯০। এছাড়াও একিউআই স্কোর ১৮৯ স্কোর নিয়ে দূষিত বাতাসের শহরের তালিকাতে চর্তুথ স্থানে রয়েছে উগান্ডার শহর কাম্পালা।

এদিকে নির্মল বাতাসের সবশেষ তালিকাতে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কানাডার ভ্যানকুভার বিসি। যার স্কোর যথাক্রমে মাত্র  ৭।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এ ছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত