আধার কার্ড হারিয়ে গেলে অনলাইনে নম্বর জানবেন যেভাবে

| আপডেট :  ২২ ডিসেম্বর ২০২১, ০৮:৪৯  | প্রকাশিত :  ২২ ডিসেম্বর ২০২১, ০৮:৪৯

আধার কার্ডের গুরুত্ব ভারতের সবক্ষেত্রে। ব্যাংক থেকে হাসপাতাল এমনকী কোভিড টিকা নেওয়ার ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক। ১২ ডিজিট থাকা এই আইডেন্টিটি কার্ডের গুরুত্ব তাই অনেক। কিন্তু সেই আধার কার্ডটিই যদি হারিয়ে ফেলেন তাহলে কতটা সমস্যায় পড়তে হবে তা বুঝতে বাকি থাকে না। এখন ১২ ডিজিটের নম্বর মনে রাখাও তো কম ঝক্কির নয়। দেখা গেল, টেনশনে সেই নম্বরও ভুকে গিয়েছেন? এই পরিস্থিতিতে বাড়তি দুশ্চিন্তা করবেন না।

কারণ, কিছু সহজ পদ্ধতি অনুসরণ করলে খুব সহজেই অনলাইন থেকে পুনরুদ্ধার করা যাবে আধার নম্বর। হারিয়ে যাওয়া আধার কার্ডের নম্বর খুঁজে পেলে, ডুপ্লিকেট কার্ড ডাউনলোড করতে কোনো অসুবিধা হয় না। তবে এই নম্বর পেতে, আধার কার্ডে ফোন নম্বর যুক্ত থাকতে হবে।এনরোলমেন্ট নম্বর (EID) বা আধার কার্ড নম্বর খুঁজে পেতে কয়েকটি পদ্ধতির সাহায্য নিতে হবে।

* প্রথমে UIDAI পোর্টালে (https://resident.uidai.gov.in/) যেতে হবে এবং ‘আধার সার্ভিস’ অপশনটিতে ক্লিক করুন।

* সেই অপশন থেকে ‘রিট্রিভ লস্ট অর ফরগটেন ইআইডি/ইউআইডি’ ট্যাবে ক্লিক করতে হবে।

* এরপর একটি পেজ খুলবে। সেখানে বেছে নিতে হবে ‘আধার নং (ইউআইডি)’ ট্যাবটি।

* নির্দিষ্ট জায়গায় ব্যক্তিগত বিবরণ (যেমন নাম, রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ইমেল আইডি) এন্টার করতে হবে।

* পরবর্তী ধাপে ক্যাপচা এন্টার করে ‘সেন্ড ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে।

* মোবাইল নম্বর বা ইমেল আইডিতে যে ছয়-সংখ্যার ওটিপি আসবে তা পোর্টালে দিতে হবে।

এই প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর মোবাইল নম্বর বা ইমেলে তাদের ১২ সংখ্যার আধার নম্বর পাঠানো হবে যার ই-কপি প্রিন্ট করা যাবে। আধারের ই-কপি ডাউনলোড করতে ফি বাবদ টাকা মেটাতে হবে। তবে যারা অফলাইনে এই সুবিধা পেতে চান, তাদের নিকটতম আধার এনরোলমেন্ট কেন্দ্রে যেতে হবে।

যদি আপনার কাছে নথিভুক্ত মোবাইল নম্বর না থাকে, তাহলে প্রথমে, আধারের সঙ্গে মোবাইল নম্বর নথিভুক্ত করতে হবে। তারপর আপনি বাকি পরিষেবা পেতে পারেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত