আনুষ্ঠানিকভাবে ব্রিকসে যোগ দিল সৌদি আরবসহ ৫ দেশ

| আপডেট :  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০৬  | প্রকাশিত :  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:০৬


আনুষ্ঠানিকভাবে ব্রিকসে যোগ দিল সৌদি আরবসহ ৫ দেশ

আন্তর্জাতিক ডেস্ক


বিকাশমান পাঁচ অর্থনীতির জোট ব্রিকসে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর, ইরান ও ইথিওপিয়া।

এর আগে গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনে এই ৫ দেশ ও আর্জেন্টিনাকে জোটের পূর্ণ সদস্য হতে আমন্ত্রণ জানানো হয়। দেশ ছয়টির সদস্যপদ চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

রয়টার্স জানিয়েছে, ব্রাজিল, রাশিয়া, চীন, ভারত এবং দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত ব্লকটিতে যোগদানের জন্য জোহানেসবার্গে গত বছরের আগস্টে এক শীর্ষ সম্মেলনে আর্জেন্টিনার সাথে এই পাঁচটি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আর্জেন্টিনা যোগদানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেও বাকি ৫টি দেশ ব্লকটিতে যোগদান করে।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্দর বলেছেন, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ব্রিকসে যোগদান নিশ্চিত করেছে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত ব্রিকস। তবে নতুন সদস্য হিসেবে দেশ ৫টি যোগ দেওয়ায় জোটটির সদস্যসংখ্যা দ্বিগুণ হলো।

বিশ্লেষকরা বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে অন্তর্ভুক্ত করে ব্রিকস জোটের সম্প্রসারণ আরব বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতিকে নতুন বিনিয়োগের সুযোগ দেবে এবং বিশ্বব্যাপী এ জোটের প্রভাবকে আরও বাড়িয়ে দিবে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত