আলিঙ্গনে রাখুন প্রিয়জনকে

| আপডেট :  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২২  | প্রকাশিত :  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২২


আলিঙ্গনে রাখুন প্রিয়জনকে

লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক


আজ ১২ ফেব্রুয়ারি। আর ১২ ফেব্রুয়ারি মানেই আলিঙ্গন দিবস।

প্রায় ৪৫০ বছর আগে আলিঙ্গনের ইংরেজি ‘হাগ’ শব্দটি প্রথম লেখা হয়েছিল। মনে করা হয়, এটি ‘হুগগা’ ক্রিয়াপদ থেকে উদ্ভূত হয়েছে। যার অর্থ ‘সান্ত্বনা দেওয়া’। অবশ্য কীভাবে আলিঙ্গনের রীতি শুরু হয়েছিল তা স্পষ্ট নয়। তবে, যতদূর জানি যায়- গত ৫০ বছর বা তারও বেশি সময় ধরে প্রকাশ্যে আলিঙ্গনকে সামাজিক রীতি হিসেবে মেনে চলা হচ্ছে।

আত্মীয় বা বন্ধুর সঙ্গে আলিঙ্গন করলে আন্তরিকতা বাড়ে। সম্পর্কগুলো আরও গভীর হয়, মজবুত হয়। আলিঙ্গনের কিছু স্বাস্থ্যগত সুবিধাও আছে। যেমন- আলিঙ্গন করলে আমরা মানসিকভাবে স্বস্তি পাই, স্ট্রেস ও রক্তচাপ কমাতে সহায়তা করে। আবার পারস্পরিক বিশ্বাস বাড়ায়। তাই আজ আলিঙ্গন করতেই পারেন।

সাধারণত, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনকে শুভেচ্ছা জানানোর সময়, বিদায় জানানোর সময় বা কাউকে অভিনন্দন জানানোর সময় আমরা আলিঙ্গন করি। কাউকে সান্ত্বনা দিতে বা সহানুভূতি জানাতেও আমরা আলিঙ্গন করি।

ঐতিহাসিক রেকর্ড অনুসারে, প্রথম যুদ্ধে প্রতিপক্ষকে একটি বার্তা দিতে আলিঙ্গন ও হাত মেলানো হয়েছিল। আর সেই বার্তাটি ছিল, ক্ষতি করতে না চাওয়া।

তাই দেরি না করে, এই হৃদয় জয়ী বার্তাগুলির সঙ্গে আলিঙ্গন দিবস পালন করুন এবং আপনার অনুভূতি প্রকাশ করুন।

১) তোমার শুদ্ধ, সুন্দর, উষ্ণ ও ভালোবাসাপূর্ণ আলিঙ্গন আমায় জীবন দিয়েছে। কামনা করি আমাদের এই পুরো বছর ভালোবাসায় ভরে থাকুক। হ্যাপি হাগ ডে।

২) অনেক ভালবাসা ও যত্ন দিয়ে তোমায় জানাই হাগ ডে-এর আন্তরিক শুভেচ্ছা। সারাজীবন এভাবেই আমার পাশে থেকো, আমার সঙ্গে থেকো… হ্যাপি হাগ ডে।

৩) এসে গিয়েছে ভ্যালেন্টাইন্স ডে। তার আগে আজকের দিনটি বিশেষ। যে দিনে কখনও ভাষার দরকার নেই, শুধু আলিঙ্গনের উষ্ণতাই ভালোবাসার সংজ্ঞা বলে দেয়। হ্যাপি হাগ ডে মাই লাভ।

৪) তোমাকে আলিঙ্গন করলে নিজেকে খুব নিরাপদ মনে হয়। মন থেকে সমস্ত ভয়ও দূর হয়ে যায়। হ্যাপি হাগ ডে।

৫) আজ, তোমার হাসির কারণ হতে চাই। জেনে রেখ, তোমার কথাই ভাবছি … হ্যাপি হাগ ডে।

৬) ভালোবাসার আলিঙ্গন মোটেই রূপ দেখে করা যায় না, মন থেকে আসে পুরোটা। হ্যাপি হাগ ডে।

৭) কখনও কখনও একটা উষ্ণ আলিঙ্গন হাজার শব্দ না বলেই প্রকাশ করতে পারে, যা ভাষায় বোঝানো যায় না।

৮) ক্লান্তিমাখা দিনের শেষে তোমার একটা আলিঙ্গন আমার কাছে মিঠে বাতাসের মতো।

৯) সারাদিন যতই খারাপ কাটুক না কেন, সময় যতই খারাপ হয়ে যাক না কেন, তোমার একটু জড়িয়ে ধরলেই আমার সমস্ত দুঃখ-কষ্ট একেবারেই দূর হয়ে যায়… হ্যাপি হাগ ডে।

১০) আমি সব সময় তোমার হাত ধরতে চাই, তোমার সঙ্গে থাকতে চাই, দিনরাত তোমায় নিয়ে থাকতে চাই, হ্যাপি হাগ ডে।

১১) মনের মধ্যে শুধু একটাই বাসনা আছে, সেই শেষ কবে তোমায় জড়িয়ে ধরেছি তা আজও মনে আছে। আজ জানাই তোমায় ভালোবাসা, তোমায় হ্যাপি হাগ ডে।

১২) তুমি আমার কাছেই থাকো, আমি তোমার বন্ধু, তুমি আমার নদী, তোমার ভালবাসা আমার প্রয়োজন জীবন, তাই আমরা আমাদের হাত বাড়িয়েছি একে অপরের দিকে।

১৩) আজ পরস্পরকে জড়িয়ে ধরে থাকার দিন। পরস্পরকে একে অপরের কাছে টেনে নেওয়ার দিন। আজকের দিনটার মতো করেই সারা জীবন আমরা একসঙ্গে থাকব।

১৪) জীবনে সব দিন সমান যায় না। কিন্তু ভালোবাসার দুটো মানুষ পরস্পরের কাছাকাছি থাকলে, খারাপ দিনগুলিও অপূর্ব সুন্দর হয়ে ওঠে। আজকের দিনটি তো তারই প্রতীক। তোমায় জানাই হ্যাপি হাগ ডে।

১৫) যে পথের শেষে তুমি, সে পথ আমার কাছে শান্তিময়, তোমার আলিঙ্গন আমার কাছে তো কেবলই ভালোবাসাময়। হ্যাপি হাগ ডে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত