আ.লীগের জোট ছাড়তে শরিকদের আহ্বান

| আপডেট :  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৪  | প্রকাশিত :  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৪৪

পুনরায় বাংলাদেশ জাসদের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান। দলের কার্যকরী সভাপতি নির্বাচিত হয়েছেন ডা. মুসতাক হোসেন। রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে শনিবার (২৪ সেপ্টেম্বর) কাউন্সিলর-ডেলিগেট দলের এ নেতৃত্ব নির্বাচিত করেন।

এর আগে প্রথম অধিবেশনের আলোচনা পর্বে যোগ দেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, গণফোরাম (মন্টু) সভাপতি মোস্তফা মহসীন মন্টু, সিপিবি সভাপতি শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ প্রমুখ। শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা পর্বটি সঞ্চালনা করেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক করিম সিকদার। আলোচনায় অংশ নিয়ে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, সরকারবিরোধী সব রাজনৈতিক শক্তি উপনিবেশিক কাঠামো পরিবর্তন, রাষ্ট্র সংস্কার ও মেরামতের প্রশ্নে সুস্পষ্ট কর্মসূচি বাস্তবানের অঙ্গীকার ও প্রতিশ্রুতি দিয়ে গণঅভ্যুত্থানকে অনিবার্য করে তুলছে। রাষ্ট্র ও সমাজ রূপান্তরের আকাঙ্ক্ষা বাস্তবায়নে কর্তৃত্ববাদী স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন রচনা করতে হবে।

সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে গণফোরাম সভাপতি মোস্তফা মহসীন মন্টু বলেন, আমরা ক্ষমতায় যাবো এ জন্য নয়, বরং এজন্য যে ভবিষ্যৎ প্রজন্ম যেন একটা গণতান্ত্রিক পরিবেশ পায়। আমাদের সন্তানদের যেন পড়ালেখার জন্য বিদেশে যেতে না হয়। আমাদের সম্পদের নিয়ন্ত্রক যাতে আমরা হতে পারি। আগামী দিনে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তুলি।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দল ছাড়ার ব্যাখা তুলে ধরে দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, ২০০৫ সালে ২৩ দফার ভিত্তিতে আদর্শিক ১৪ দলীয় জোট গঠন হয়েছিল। এখন জোট নেতৃত্বাধীন দল যে কোনোভাবে ক্ষমতায় থাকতে চায়। এখানে আদর্শ নেই। ক্ষমতাসীন আওয়ামী লীগ এখন দুর্বৃত্ত ও তাদের চাটুকাররা নিয়ন্ত্রণ করে। অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে আওয়ামী লীগ ও ১৪ দল অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

শরিক দলগুলোকে জোট ছাড়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ১৪ দলীয় জোটে সব দল এখন আওয়ামী লীগের হয়ে কাজ করে। ১৪ দলের শরিক অন্য দলকেও ওখান থেকে সরে এসে গণতন্ত্রের পথে ন্যায়সঙ্গত সংগ্রামে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

বাংলাদেশ জাসদ সভাপতি বলেন, ২০১৮ সালের কায়দায় নির্বাচন করার ইচ্ছা ক্ষমতাসীনদের পরিত্যাগ করতে হবে। কিছু দালাল, চাটুকার ও সুযোগসন্ধানী হয়তো ওঁত পেতে আছে এমন নির্বাচনে যাওয়ার জন্য। তাতে কোনও লাভ নেই। এমন নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

নির্বাচনকালীন সরকার নিয়ে সৃষ্ট সংকটের স্থায়ী সমাধান হিসেবে জাতীয় সংসদকে দুইকক্ষ করার প্রস্তাব দেন তিনি। আম্বিয়া বলেন, এই জন্যে আলোচনার মাধ্যমে রাজনৈতিক সমাধানই উচিত হবে। সময় থাকতেই সরকার পক্ষের তা করা উচিত। উদ্ভুত পরিস্থিতির জন্য তারাই দায়ী।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত