ইউক্রেন যুদ্ধের অবসান চান ট্রাম্প, জানেন না পরিকল্পনা: পুতিন

| আপডেট :  ০৫ জুলাই ২০২৪, ০৯:২১  | প্রকাশিত :  ০৫ জুলাই ২০২৪, ০৯:২১


ইউক্রেন যুদ্ধের অবসান চান ট্রাম্প, জানেন না পরিকল্পনা: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি বিশ্বাস করেন মার্কিন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ইউক্রেন যুদ্ধের অবসান চান কিন্তু নির্বাচনে জয়লাভ করলে কিভাবে তিনি এই যুদ্ধ শেষ করবেন সে বিষয়ে তার পরিকল্পনা তিনি জানেন না।

বৃহস্পতিবার ( ৪ জুলাই) কাজাখস্তানে একটি আঞ্চলিক নিরাপত্তা সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পুতিন। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেলে তিনি দ্রুত ইউক্রেন যুদ্ধ শেষ করবেন -এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন আরও বলেন,

‘প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্প ঘোষণা করেছেন তিনি ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে চান। আমরা এটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছি।’
 
` তিনি কীভাবে এটি করার পরিকল্পনা করছেন সেই সম্ভাব্য প্রস্তাবগুলো আমি জানি না তবে আমার কোন সন্দেহ নেই যে তিনি আন্তরিকভাবে এটি বলেছেন এবং আমরা এটিকে সমর্থন করি।’

ট্রাম্পের দুই প্রধান উপদেষ্টা তাকে যুদ্ধ শেষ করার একটি পরিকল্পনা উপস্থাপন করেছেন যাতে ইউক্রেনকে বলা হয় শান্তি আলোচনায় বসলেই শুধু ইউক্রেনকে আরও মার্কিন অস্ত্র দেয়া হবে।
 
পুতিন গত মাসে শর্ত দিয়েছিলেন, কিয়েভ ন্যাটোতে যোগ দেয়ার উচ্চাভিলাষ ত্যাগ করলে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশ হস্তান্তর করতে রাজি হলেই রাশিয়া যুদ্ধের অবসান ঘটাবে। কিন্তু রাশিয়ার এই দাবি আত্মসমর্পণ বলে মন্তব্য করে ইউক্রেন।

পুতিন আরও বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের উত্তপ্ত প্রচারণার মধ্যে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে গঠনমূলক সংলাপ সম্ভব নয়। মস্কো ফলাফলের জন্য অপেক্ষা করবে এবং নতুন নেতৃত্ব কী করে তা দেখবে।
 
এদিকে ট্রাম্প এবং প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম টেলিভিশন বিতর্কের বিষয়ে জানতে চাইলে পুতিন বলেছেন, তিনি টুকরো টুকরো অংশ দেখেছেন।

এছাড়াও এর আগে পুতিন বেশ কয়েকবার বলেছেন তিনি রাশিয়ার জন্য ট্রাম্পের চেয়ে ভবিষ্যতের মার্কিন প্রেসিডেন্ট হিসাবে বাইডেনকে পছন্দ করেন।
 
প্রথম বিতর্কের পর বাইডেনের পারফরম্যান্স দেখে নিজের মত পরিবর্তন করেছেন কিনা বৃহস্পতিবার (৪ জুলাই) তাকে এই প্রশ্ন করা হলে তিনি বলেন , কিছুই পরিবর্তন হয়নি। আমরা কি জানতাম না কী হতে পারে? আমরা জানতাম।

বাইডেন ( ৮১) বিতর্কে ভালো করতে পারেননি যার বিষয়ে প্রচার-প্রচারণার সময় থেকেই বয়স এবং মানসিক ফিটনেস নিয়ে প্রশ্ন উঠেছে।

পুতিন জানান বিতর্ক নিয়ে গণমাধ্যমের পক্ষপাতমূলক খবরে খুব কম গুরুত্ব দিয়ে থাকেন।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত