ইউরোর ফাইনালে মাঠে নামার অপেক্ষায় স্পেন-ইংল্যান্ড

| আপডেট :  ১৫ জুলাই ২০২৪, ১২:০১  | প্রকাশিত :  ১৫ জুলাই ২০২৪, ১২:০১


ইউরোর ফাইনালে মাঠে নামার অপেক্ষায় স্পেন-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক


কিছুক্ষণ পর ইউরোপ সেরা হতে মাঠে নামবে স্পেন-ইংল্যান্ড। গ্যারেথ সাউথগেটের হাত ধরে ৬৬’র পর প্রথম কোনো বড় ট্রফি জয়ের সন্ধানে ইংলিশরা। বিপরীতে সবচেয়ে বেশি চতুর্থ শিরোপার মিশন স্প্যানিশদের। বার্লিন যুদ্ধ শুরু রাত ১টায়।

তারুণ্য আর অভিজ্ঞতা স্পেন- ইংল্যান্ডের ইউরো একাদশ যার মিশেলে গড়া। একদিকে লামিন ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি ওলমো বিপরীতে জুড বেলিংহ্যাম, ফিল ফোডেন, বুকায়ো সাকা নিজেদের জায়গায় সেরা।

পুরো টুর্নামেন্ট জুড়ে আলো ছড়িয়েছে স্প্যানিশরা। ছয় ম্যাচে শতভাগ জয়। এরমধ্যে একজনের কথা আলাদা করে না বললেই নয়, বিস্ময় বালক লামিন ইয়ামাল। যিনি নিজের ১৭তম জন্মদিনের উদযাপনটা তুলে রেখেছেন, শিরোপা জয়ের পর করবেন বলে।

ইয়ামালের যেমনি প্রথম তেমনি শেষ টুর্নামেন্ট স্পেনের গোল্ডেন জেনারেশনের সদস্য জেসুস নাভাসের। ১৫ বছরের ক্যারিয়ারে জিতেছেন ইউরো আর বিশ্বকাপ।

আসরে লা রোহা ফিউরিদের অ্যাটাকিং মনোভাব ফুটে উঠে ছোট্ট একটা পরিসংখ্যানে। গোলের জন্য ১০৮ শট, এরমধ্যে লক্ষ্যে ছিল ৩৭টি। বিপরীতে ইংলিশদের সংখ্যাটা যথাক্রমে ৬৬ এবং ১৯।ইনজুরিতে পেদ্রিকে না পেলেও আলভারো মোরাতাসহ ফিরছেন ডিফেন্সিভ ডুয়ো রবিন লে নরম্যান্ড ও দানি কার্ভাহাল। তবে ম্যাচটা যে সহজ হবে না তা জানা সবার।

অন্যদিকে টুর্নামেন্টে যতদিন গড়িয়েছে ইংল্যান্ডের পারফরম্যান্সের গ্রাফ ততই উন্নতি হয়েছে। কোন ইনজুরি সমস্যা নেই ইংলিশদের। ফিরছেন লেফট ব্যাক লুক শউ স্প্যানিশদের আক্রমণ ঠেকাতে কাইল ওয়াকার, জন স্টোনসদের নিয়ে রক্ষণে মনোযোগী গ্যারেথ সাউটগেট। স্যার আল্ফ রামসির পর প্রথম শিরোপা জয়ের সুযোগ ইংলিশ ট্যাকটিশিয়ানের। তবে কাজটা যে কঠিন তা ভালোই জানা।

জার্মানিতে আসার পর আমার দারুন একটা মৌসুম কেটেছে। প্রত্যেকটা হোটেল, স্টেডিয়াম আমার চেনা। আমার মনে হয় জার্মানদের সমর্থনও আমরা পাবো।

দু’দলের আগের ২৭ দেখায় ১৪ জয়ে এগিয়ে ইংল্যান্ড। স্পেন জিতেছে ১০টি। তবে পরিসংখ্যানে চোখ না দিয়ে বার্লিন জয়ে মনোযোগী দুই ফুটবল পরাশক্তি।

এদিকে বৈশ্বিক টুর্নামেন্ট লাইভ দেখা নিয়ে অনেক সময়ই বিড়ম্বনায় পড়তে হয় সমর্থকদের। তবে স্বস্তির খবর হচ্ছে, বাংলাদেশি বেসরকারি টেলিভিশন চ্যানেলে সরাসরি দেখা যাচ্ছে এবারের ইউরো কাপের মহারণ। দেশের প্রথম ও একমাত্র স্পোর্টস ভিত্তক টিভি চ্যানেল টি-স্পোর্টস সরাসরি দেখা যাচ্ছে সবগুলো ম্যাচ।

এছাড়া টি-স্পোর্টস অ্যাপ, বাংলালিংক অ্যাপ, লাইভস্পোর্টস ও ইয়াল্লা ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে ম্যাচটি। আর ভারতে সনি ওয়ান, সনি ওয়ান এইচডি, সনি টু, সনি টু এইচডি, সনি লিভ অ্যাপে খেলা উপভোগ করা যাবে।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত