ইতিহাস গড়ে জিতল ভারত, জয়সোয়ালের ডাবল সেঞ্চুরি

| আপডেট :  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০৭  | প্রকাশিত :  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০৭


ইতিহাস গড়ে জিতল ভারত, জয়সোয়ালের ডাবল সেঞ্চুরি

খেলা

স্পোর্টস ডেস্ক


ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে রাজকোটে ব্যাট হাতে ছড়ি ঘুরিয়েছেন ভারতীয় ব্যাটাররা। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও বড় রানের দেখা পেয়েছে রোহিত শর্মার দল। ভারতীয় তরুণ ওপেনার যশ্বসী জয়সোয়ালের রেকর্ড গড়া দ্বি-শতকে চতুর্থ দিনে ৪৩০ রান করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ফলে জয়ের জন্য ইংলিশদের লক্ষ্য দাঁড়ায় ৫৫৭ রান। রান পাহাড় তাড়া করতে নেমে রীতিমতো ব্যাটিং বিপর্যয়ে পড়ে বেন স্টোকসের দল। রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবদের বোলিং তোপে শেষ পর্যন্ত সফরকারীরা গুটিয়ে গেছে ১২২ রানেই। এতে একদিন হাতে রেখেই ৪৩৪ রানের বিশাল জয় পেয়েছে স্বাগতিকরা।

ইংল্যান্ডের বিপক্ষে ৪৩৪ রানের বিশাল এই জয়ে ইতিহাস গড়েছে ভারত। নিজেদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটিই ভারতীয়দের সর্বোচ্চ রানের জয়।  এর আগে ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে ৩৭২ রানে জিতেছিল ভারত। আর টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানে জয়ের তালিকায় রোহিতদের আজকের জয়টি আছে ৮ নম্বরে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট হাতে নিষ্প্রভ ছিলেন জয়সোয়াল। তবে দ্বিতীয় ইনিংসে ঠিকই জ্বলে ওঠেছেন তিনি। তরুণ এই ওপেনার গতকাল তৃতীয় দিনেই শতক তুলে নিয়েছিলেন। আজ চতুর্থ দিনে সেটিকে রূপান্তরিত করেছেন দাপুটে এক দ্বি-শতকে। আর রাজকোটে ডাবল সেঞ্চুরি করে তৃতীয় সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দুইটি দ্বি-শতকের মালিক হয়েছেন জয়সোয়াল।

দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করার পথে জয়সোয়াল ছক্কা হাঁকিয়েছেন মোট ১২টি। এতে করে টেস্টের সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডেও ভাগ বসিয়েছেন তিনি।এতদিন এই রেকর্ডটির একক মালিকানায় ছিলেন সাবেক পাকিস্তানি পেসার ওয়াসিম আকরাম। এদিকে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে জয়সোয়াল অপরাজিত ছিলেন ২১৪ রানে।

শুভমান গিল ৯১ রানে রান আউট হয়ে সাজঘরে ফেরার পর রজত পতিদার এবং কুলদীপ যাদবও ফিরেছেন দ্রুতই। এরপর ক্রিজে জয়সোয়ালের সঙ্গী হন সরফরাজ খান। প্রথম ইনিংসে দুর্দান্ত এক অর্ধ-শতক করা সরফরাজ আজ চতুর্থ দিনেও জয়সোয়ালকে দারুণ সঙ্গ দিয়েছেন। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও তিনি ওয়ানডে মেজাজে রান তুলেছেন।

এ দুজন মিলে আজ গড়েছিলেন ১৭২ রানের জুটি। প্রথম ইনিংসে ৬২ রান করে রান আউট হওয়া সরফরাজ আজও করেছেন ৭২ বলে ৬৮ রান। এ দুজনের জুটিতেই ৪৩০ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে জয়ের জন্য ইংলিশদের লক্ষ্য দাঁড়ায় ৫৫৭ রান।

এদিকে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে আজ শুরুতেই বেকায়দায় পড়ে ইংলিশরা। প্রথম ইনিংসে দুর্দান্ত শতক হাঁকানো বেন দাকেট এবার আউট হন মাত্র ৪ রান করেই। এদিকে দলীয় ১৮ রানেই দুই ওপেনারকে হারায় ইংলিশরা। এরপর ৫০ রান তুলতেই আরও তিন উইকেট হারায় ইংলিশরা। জাদেজা, কুলদীপদের বোলিং তোপে আজ ইংলিশদের কেউই আর ক্রিজে স্থায়ী হতে পারেননি। শেষদিকে ইংলিশদের হয়ে ১৫ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংস খেলেছেন পেসার মার্ক উড।

উডের এই ৩৩ রান ইংলিশদের বড় হারের সামান্য ব্যবধানই কমিয়েছে কেবল। শেষ পর্যন্ত ইংল্যান্ড ১২২ রানেই গুটিয়ে গেলে ৪৩৪ রানে জয় নিশ্চিত হয় ভারতের। ভারতীয়দের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৫ উইকেট নিয়েছেন জাদেজা।

এর আগে রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজার শতক এবং সরফরাজ খানের দাপুটে অর্ধ-শতকের প্রথম ইনিংসে ৪৪৫ রান করেছিল ভারত। আর বেন ডাকেটের দাপুটে ১৫৩ রানের ইনিংসে প্রথম ইনিংসে ইংলিশরা অলআউট হয়েছিল ৩৩৯ রান করেই। এতে করে ১২৬ রানের লিড পেয়েছিল ভারত।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত