ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

| আপডেট :  ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৪২  | প্রকাশিত :  ২৮ এপ্রিল ২০২৪, ০৮:৪২


ইন্দোনেশিয়ায় ৬.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক


ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

২৭ এপ্রিল, শনিবার দেশটির স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় ভূকম্পটি অনুভূত হয়।

তবে, এতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। সমুদ্রের নিচে আঘাত হানা এই ভূমিকম্পের জেরে বিশাল কোনও ঢেউ সৃষ্টি হয়নি এবং এর ফলে সুনামির সতর্কতাও জারি করা হয়নি।

২৮ এপ্রিল, রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার রাতে সমুদ্রের নিচে হওয়া ৬.৫ মাত্রার ভূমিকম্পে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশ কেঁপে উঠেছে বলে দেশটির আবহাওয়া, জলবায়ু বিদ্যা এবং ভূ-পদার্থ বিদ্যা সংস্থা জানিয়েছে। অবশ্য এই ভূমিকম্পের জেরে বিশাল কোনও ঢেউ সৃষ্টি হয়নি।

শনিবার জাকার্তার স্থানীয় সময় রাত ১১টা ২৯ মিনিটে এই ভূমিকম্পটি আঘাত হানে এবং এর কেন্দ্রস্থল গারুত রিজেন্সির ১৫১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল বলে সংস্থাটি জানিয়েছে।

ভূমিকম্পের কম্পন ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা এবং নিকটবর্তী প্রদেশ ব্যানটেনের পাশাপাশি সেন্ট্রাল জাভা, যোগিয়াকার্তা এবং পূর্ব জাভা প্রদেশেও অনুভূত হয়েছে।

এর আগে গতকাল জাপান এবং তাইওয়ানসহ এশিয়ার বেশ কয়েকটি দেশে ভূমিকম্প আঘাত হানে।

জাপানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বনিন দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ২৭ এপ্রিল, শনিবার মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, বনিন দ্বীপে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৫। ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ৫০৩ দশমিক ২ কিলোমিটার (৩১২.৭ মাইল) গভীরে উৎপত্তি হয়েছে। তবে এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের তথ্য পাওয়া যায়নি।

এদিকে একদিনেই কয়েকদফা ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ান। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (২৬ এপ্রিল) মধ্যরাতে কমপক্ষে ১০ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

তবে কয়েক দফা ভূমিকম্প আঘাত হানলেও কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছে স্থানীয় সময় মধ্যরাত ২টা ২১ মিনিটে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ৯ কিলোমিটার (১৫.৫ মাইল)।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত