ইরানে কম ভোটার উপস্থিতির রেকর্ড, দ্বিতীয় দফায় গড়াল প্রেসিডেন্ট নির্বাচন

| আপডেট :  ৩০ জুন ২০২৪, ০১:৪৭  | প্রকাশিত :  ৩০ জুন ২০২৪, ০১:৪৭


ইরানে কম ভোটার উপস্থিতির রেকর্ড, দ্বিতীয় দফায় গড়াল প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ভোট গণনায় কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশের বেশি ভোট নিশ্চিত করতে না পারায় দ্বিতীয় দফায় গড়াল ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। এমন অবস্থায় আগামী শুক্রবার (৫ জুলাই) দেশটিতে রান-অফ ভোট বা দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন হবে।

২৯ জুন, শনিবার এসব তথ্য জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রথম ধাপে ছয় কোটি ১০ লাখ ভোটারের মধ্যে মাত্র ৪০ শতাংশ ভোট দিয়েছেন বলে দাবি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এই হিসাব বলছে, ১৯৭৯ সালের অভ্যুত্থানের পর কম ভোটার উপস্থিতির দিক দিয়ে রেকর্ড করেছে এই প্রেসিডেন্ট নির্বাচন।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত ফলে বলা হয়েছে, ২ কোটি ৫০ লাখের বেশি ভোট গণনায় দেখা গেছে, সংস্কারপন্থী আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান ১ কোটির বেশি ভোট পেয়ে নির্বাচনী দৌঁড়ে এগিয়ে আছেন। অন্যদিকে, তার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে থাকা কট্টরপন্থী প্রার্থী সাইদ জালিলি পেয়েছেন ৯৪ লাখের মতো ভোট।

এছাড়া দেশটির পার্লামেন্টের স্পিকার ৬২ বছর বয়সী মোহাম্মদ বাঘের গালিবাফ ৩৩ লাখ ভোট পেয়েছেন। বাঘের গালিবাফ তেহরান শহরের সাবেক মেয়র। এ ছাড়া দেশটির ক্ষমতাধর প্যারামিলিটারি বাহিনী রেভল্যুশনারি গার্ডের সদস্য তিনি।

আরেক রক্ষণশীল ইসলামিক নেতা মোস্তফা পুরমোহাম্মদি পেয়েছেন দুই লাখ ছয় হাজার ৩৯৭ ভোট।

১৯ মে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হলে প্রেসিডেন্ট পদটি শূন্য হয়ে পড়ে।  সংবিধান অনুযায়ী, ৫০ দিনের মধ্যে নতুন নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা ছিল দেশটিতে। সে হিসেবে ২৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে ছয় জনকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছিল ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলি খামেনির নেতৃত্বে গঠিত কর্তৃপক্ষ। এরমধ্যে দুই কট্টরপন্থী প্রার্থী নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। ফলে নির্বাচনে লড়াই করেন চারজন।

ইরানে সংবিধান অনুযায়ী, কোনো প্রার্থী যদি ন্যূনতম ৫০ শতাংশ ভোট না পান, তবে নির্বাচন দ্বিতীয় দফায় গড়ায়। প্রথম দফার নির্বাচনে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা দুই প্রার্থীর মধ্যে তখন প্রতিদ্বন্দ্বিতা হয়। প্রথম দফার ফল ঘোষণার পর প্রথম যে শুক্রবারটি আসে, সেদিনই দ্বিতীয় দফার ভোট হয়। অর্থাৎ আগামী ৫ জুলাই পেজেশকিয়ান এবং জালিলির মধ্যে লড়াই হবে।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত