ইলিশ রফতানির নিয়ে যা বললেন মৎস্য উপদেষ্টা

| আপডেট :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩  | প্রকাশিত :  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩


ইলিশ রফতানির নিয়ে যা বললেন মৎস্য উপদেষ্টা

জাতীয়

বিবার্তা ডেস্ক


মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, ইলিশ রফতানির বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন। বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিষয় নয়। আমরা দেশের মানুষের জন্য ইলিশ খাওয়ানোর পক্ষে। রফতানির বিপক্ষে।

রবিবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান উপদেষ্টা।

উপদেষ্টা ফরিদা আখতার বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিষয় নয়। আমাদের কমিটমেন্ট আগের মতোই ইলিশ রফতানির বিপক্ষে। নানা কারণেই বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছেন।
 
বাণিজ্য মন্ত্রণালয় সরকারের সিদ্ধান্তে রফতানির সিদ্ধান্ত নিয়েছে বলেও জানিয়েছেন ফরিদা আখতার। তিনি বলেন, রফতানি বন্ধ আমার বিষয় না। আমি বন্ধের সিদ্ধান্ত বাতিল করার জন্য ক্ষমতাপ্রাপ্ত না। তবে ইলিশ মাছ পূজার সঙ্গে সম্পর্কিত না ‍উল্লেখ করে তিনি আরও বলেন, আমি হিন্দু ধর্মের অনুসারীদের থেকে জেনেছি ইলিশ দুর্গা পূজার সঙ্গে সম্পর্কিত না।
 
ইলিশ রফতানির খবরে দাম বাড়লে ব্যবস্থা নেয়া হবে জানিয়ে উপদেষ্টা বলেন, দাম বেড়ে যাবে এটাও ঠিক না। অনেক ইলিশ আছে দেশে। গতবারও কম ইলিশ নিয়েছে ভারত। আমরা দেশের মানুষের জন্য ইলিশ খাওয়ানোর পক্ষে। রফতানির বিপক্ষে।
 
এছাড়া আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ ধরা ও বাজারজাত বন্ধ থাকবে বলেও জানিয়েছে উপদেষ্টা ফরিদা আখতার।

বিবার্তা/এসএ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত