ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ, হামলা বন্ধের হুঁশিয়ারি হামাসের

| আপডেট :  ১৫ জানুয়ারি ২০২৪, ১০:২৪  | প্রকাশিত :  ১৫ জানুয়ারি ২০২৪, ১০:২৪


ইসরায়েলি জিম্মির ভিডিও প্রকাশ, হামলা বন্ধের হুঁশিয়ারি হামাসের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ইসরায়েলের সঙ্গে যুদ্ধের ১০০তম দিন রোববার গাজায় থাকা ইসরায়েলি তিন বন্দির ভিডিও প্রচার করেছে উপত্যকার শাসক দল হামাস। ভিডিওতে বন্দিদের মুক্ত করতে চাইলে গাজায় আগ্রাসন বন্ধ করতে ইসরায়েলের প্রতি তাগিদ দেয় দলটি। আর সব জিম্মির মুক্তি ছাড়া পিছু না হটার বার্তা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

শততম দিন পার করে খান ইউনিস, রাফাসহ গাজার বেসামরিক এলাকা, হাসপাতাল, শরণার্থী আশ্রয় কেন্দ্রে নির্বিচারে হত্যা জারি রেখেছে ইসরাইলের স্থল ও বিমান সেনারা। পশ্চিম তীরেও থামেনি দখলদার বাহিনীর তাণ্ডব, গ্রেফতার ও হত্যার অভিযান।

হামাসের অবস্থানের তথ্যদাতাদের পুরস্কৃত করার আশ্বাসে বিমান থেকে লিফলেট ছেড়েছে ইসরাইলি বাহিনী। হামাসের প্রতি চরম অসন্তোষ জানানো একাধিক অডিও ছেড়ে দাবি করা হয়েছে এগুলো চরম ক্ষুব্ধ ফিলিস্তিনিদের।

ওইসব অডিওতে বিদেশে থাকা হামাস নেতাদের হত্যারও দাবি জানান কেউ কেউ। হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ারের অবস্থানের খবর দিলে চার লাখ ডলার দেয়ার প্রস্তাবও দিয়ে রেখেছে ইসরাইল। এমন অবস্থায় জিম্মিদের মধ্যে তিনজনের ৩৭ সেকেন্ডের ভিডিও প্রকাশ করেছে হামাস।

বলা হয়েছে, ইসরাইলের বেপরোয়া হামলায় গাজায় বেশ কয়েকজন জিম্মি নিহত হয়েছে। জিম্মি সবার মুক্তি ছাড়া যুক্তরাষ্ট্রের তৎপরতা অব্যহত থাকবে বলে ইসরাইলকে আশ্বস্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন। সামাজিক মাধ্যমে দেয়া স্ট্যাটাসে তিনি জানান জিম্মিদের মধ্যে ছয় মার্কিনিও রয়েছেন।

এদিকে, ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের এক সেনা ও তার মা নিহতের প্রতিশোধ নিতে পাল্টা হামলা হয়েছে লেবাননের ভেতরে হিজবুল্লা’র সম্ভাব্য অবস্থানে।

ইসরায়েলি কর্মকর্তারা সাধারণত হামাসের প্রকাশ্য বার্তার প্রতিবাদ জানাতে চান ন। তারা একে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ হিসেবে দেখেন।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফরেনসিক কর্মকর্তা হাগার মিজরাহি গত বছরের ৩১ ডিসেম্বর স্থানীয় একটি টেলিভিশনকে জানান, হামাসের হাতে বন্দিদের মধ্যে যাদের মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের ময়নাতদন্ত করে মৃত্যুর যে কারণ পাওয়া গেছে, তার সঙ্গে হামাসের বক্তব্যের মিল পাওয়া যায়নি।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত