ইসরায়েলে হামলার পর ৩ দেশের আকাশপথ বন্ধ

| আপডেট :  ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৫  | প্রকাশিত :  ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৪৫


ইসরায়েলে হামলার পর ৩ দেশের আকাশপথ বন্ধ

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


দ্রুত পাল্টাচ্ছে পরিস্থিতি। স্বাভাবিক পরিস্থিতির অবনতি হচ্ছে। বহুদিনের বৈরিতা থাকলেও এবারই প্রথমবারের সরাসরি ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। হামলার খবরে দ্রুত সাড়া দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সরকার। ইসরায়েলে ইরানের এ হামলার পর জর্ডান, লেবানন ও ইরাক, ড্রোনের উড্ডয়ন পথে অবস্থিত দেশ তিনটি তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে।

১৪ এপ্রিল, রবিবার এ তথ্য জানায় আলজাজিরা।

আলজাজিরার এক প্রতিবেদন থেকে জানা যায়, ইরান ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর লেবানন, জর্ডান ও ইরাক তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছে। ইরান এবং ইসরায়েলও তাদের সামরিক উড়োজাহাজ বাদে বাকি সব উড়োজাহাজের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করে দেয়।

এদিকে, ইসরায়েলে ইরান হামলা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠক করার পর বাইডেনের সঙ্গে কথা বলেন নেতানিয়াহু।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানায়, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পক্ষ থেকেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ইসরায়েলের অপরাধের শাস্তি দিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও ইরানের বাহিনী উল্লেখ করেছে।

ইসরায়েলের চ্যানেল টুয়েলভ টিভি বলেছে, ইরানের ছোড়া ড্রোন স্থানীয় সময় শনিবার দিবাগত রাত ২টার দিকে ইসরায়েলে পৌঁছাতে পারে।

ইসরায়েলি বাহিনী উচ্চ সতর্ক অবস্থানে রয়েছে এবং সব লক্ষ্যবস্তু পর্যবেক্ষণ করছে।

ইরানের ড্রোন উৎক্ষেপণের বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েলের প্রতিরক্ষামূলক ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।

সূত্র: আলজাজিরা

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত