উড্ডয়নের পরই মাটিতে আছড়ে পড়ল চীনের মহাকাশ যান

| আপডেট :  ০১ জুলাই ২০২৪, ০৬:৫৭  | প্রকাশিত :  ০১ জুলাই ২০২৪, ০৬:৫৭


উড্ডয়নের পরই মাটিতে আছড়ে পড়ল চীনের মহাকাশ যান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


চীনের একটি প্রাইভেট কোম্পানি তিয়ানলং-৩ নামের একটি রকেট উড্ডয়ন করতে গেলে তা বিধ্বস্ত হয়ে মাটিতে আছড়ে পড়ে। স্থানীয় সময় রবিবার (৩০ জুন) দুপুরে এ ঘটনা ঘটে। নভোযানটি আছড়ে পড়ার পরই এটিতে আগুন ধরে যায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এসব তথ্য নিশ্চিত করেছে।

রকেকটি উড্ডয়নের পরই এটির সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই এটি মাটিতে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়। উইচ্যাট অ্যাকাউন্টে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বেইজিং তিয়াংবিং নামের একটি কোম্পানি। রকেকটটি বিধ্বস্ত হয়ে কেন্দ্রীয় চীনের গোঙ্গী শহরের পাহাড়ি এলাকায় আছড়ে পড়ে।

বিধ্বস্ত হওয়ার দৃশ্য চীনের ডিজিটাল মিডিয়ার আউটলেটে প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে- লঞ্চ প্যাড থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই এটি থেকে কালো ধোঁয়া বের হতে থাকে। এক পর্যায়ে আকাশে বিস্ফোরিত হয়ে এটি পাহাড়ি এলাকায় আছড়ে পড়লে আগুন ধরে যায়। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জানা গেছে, স্কাই ড্রাগন-৩ নামের দুই স্তর বিশিষ্ট তিয়াসলং-৩ নামের রকেকটি পুনব্যবহার যোগ্য। এটি স্পেস পিয়োনার দ্বারা নির্মাণ করা হয়েছে। চীনে প্রাইভেটভাবে গত পাঁচ বছর ধরে এ ধরনের রকেট উড্ডয়নের কার্যক্রম বেড়েই চলছে।

এর আগেও কয়েকবার চীনে রকেট উড্ডয়নের পর বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটেছে। তবে এবার যেভাবে রকেকটি বিধ্বস্ত হয়েছে তা সত্যিই বিরল।

এ ঘটনায় স্পেস পিয়োনার জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে তিয়ানলং-৩ স্বাভাবিকভাবেই উড্ডয়নের কার্যক্রম সম্পন্ন করে। কিন্তু কিছুক্ষণ পরই এটির সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এই ঘটনায় কোথাও কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে চীনা পুলিশ। এই দুর্ঘটনার জন্য জনগণের কাছে ক্ষমা চেয়েছে কোম্পানিটি।

বিবার্তা/সানজিদা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত