একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ড. প্রণব বড়ুয়া আর নেই

| আপডেট :  ২৮ এপ্রিল ২০২৪, ০৭:০৬  | প্রকাশিত :  ২৮ এপ্রিল ২০২৪, ০৭:০৬


একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ ড. প্রণব বড়ুয়া আর নেই

বিবার্তা প্রতিবেদক


না ফেরার দেশে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সাবেক মহাসচিব ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়া (৯২)।

২৮ এপ্রিল, রবিবার সকাল ১০টা ৫০ মিনিটে চট্টগ্রামের লালখান বাজার এলাকার নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সোমবার তার জন্মজনপদ আবুরখীল অজন্তা বিহারে শেষকৃত্যানুষ্ঠান হবে।  

মৃত্যুকালে তিনি তিন ছেলে, দুই মেয়ে, পুত্রবধূ, জামাতা, নাতি-নাতনি ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

প্রণব কুমার বড়ুয়া ১৯৩৪ সালের ২৩ আগস্ট চট্টগ্রামের রাউজান উপজেলার আবুরখীল গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্য ও পালিতে এমএ ডিগ্রি অর্জন করেন প্রণব কুমার বড়ুয়া। প্রথম শ্রেণিতে পেশাগত বিএড ডিগ্রি লাভ করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এ ছাড়াও ধর্মীয় শিক্ষা যেমন পালি সূত্র, আদ্ধ্য, বিনয় আদ্ধ্য, অভিধর্ম আদ্ধ্যর ওপর ডিগ্রি অর্জন করেন তিনি।  

শিক্ষায় বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। কর্মজীবনে এই শিক্ষাবিদ ৩৫ বছরের বেশি শিক্ষকতা করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগে খণ্ডকালীন অধ্যাপক হিসেবেও শিক্ষকতা করেছেন। এছাড়া, কানুনগোপাড়া কলেজ, রাঙ্গুনিয়া কলেজ, অগ্রসার বালিকা মহাবিদ্যালয় ও কুণ্ডেশ্বরী কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি চট্টগ্রামে শিক্ষা বিস্তারে বিশেষ করে নারী শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করেছেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত