এক কেজি সজনে ডাটা ৪০০ টাকা

| আপডেট :  ১৬ মার্চ ২০২২, ০৫:৩৭  | প্রকাশিত :  ১৬ মার্চ ২০২২, ০৫:৩৭

বাজারে নতুন সবজি ওঠার অপেক্ষায় থাকেন ভোক্তারা। তাই নতুন কোনো সবজি বাজারে এলে তার দাম থাকে আকাশচুম্বী। নতুন সবজির মধ্যে শীতকালীন সবজিরই দামও একটু চড়া থাকে। তবে দামে অতীতের সব রেকর্ড ভেঙেছে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটা। খুলনার বাজারে ওঠা নতুন সবজি সজনে ডাটার দাম চাওয়া হচ্ছে কেজি ৪০০ টাকা।

খুলনা মহানগরী ও আশপাশের উপজেলার বাজার যাচাই করে এ দাম জানা গেছে। ব্যবসায়ীরা বলছেন, অসময়ের বৃষ্টি আর ঝোড়ো হাওয়ার কারণে এবার সজনের ফলন কম হয়েছে। তাই দামও বেশি।

আয়রন, ক্যালসিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট-সমৃদ্ধ সজনে ডাটা স্বাস্থ্য সুরক্ষায় অত্যন্ত কার্যকরী। খেতেও সুস্বাদু এ সবজি।

খুলনার নিকটবর্তী ডুমুরিয়া উপজেলার কৃষি কর্মকর্তা মো. মোসাদ্দেক হোসেন বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এবার সজনে গাছে ব্যাপক ফুল ও মুকুল এলেও ফেব্রুয়ারিতে দমকা হাওয়া আর বৃষ্টিতে ঝরে যায়। যে পরিমাণে ফুল এসেছিল তাতে কৃষকের মনে আশার সঞ্চার হয়েছিল। আবহাওয়া ভালো থাকলে এবার আশাতীত সজনে ডাটা পাওয়া যেতো।’

খুলনার টুটপাড়া জোড়াকল বাজার, মিস্ত্রিপাড়া বাজার, সন্ধ্যা বাজার ও গল্লামারী বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারে সজনে ডাটা আসা শুরু হয়েছে। প্রতি কেজি ৩৮০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। দাম একটু বেশি হলেও ক্রেতারা কিনছেন।

নগরীর ময়লাপোতা এলাকার সন্ধ্যা বাজারের ব্যবসায়ী মুন্না, আসাদুল হাওলাদার ও মিরাজ ঢালী জাগো নিউজকে বলেন, ‘তিন থেকে চারদিন হলো বাজারে সজনে এসেছে। শুরু থেকেই ৪০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।’

কথা হয় বটিয়াঘাটা উপজেলার তেতুঁলতলা এলাকার কৃষক হাদিউজ্জামানের সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, এবার তার সজনে গাছে প্রচুর ফুল এসেছিল। কিন্তু বৃষ্টি আর ঝোড়ো হাওয়ায় ফুল ঝরে যায়। তাই এবার সজনের ফলন খুব বেশি পাওয়া যাবে না।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. এস এম নাহিদ কামাল সুমন বলেন, সজনের অনেক উপকারিত রয়েছে। এর ডাটা, ফুল ও পাতা বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার ও রান্না করে খাওয়া যায়। ঠান্ডা, জ্বর, কাশি দূর করতে সজনের তরকারি বা সুপ বেশ উপকারী।

তিনি আরও বলেন, দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে বলে উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সজনে বেশ উপকারী। গ্যাস, বদহজম, বসন্ত, শ্বাসকষ্ট, প্রদাহজনিত রোগ, অ্যালার্জি, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, লিভার ও কিডনি রোগে সজনের ব্যাপক উপকারিতা রয়েছে। শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনের জুড়ি নেই বলে জানান এ মেডিসিন বিশেষজ্ঞ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত