এক নজরে প্যান্ডোরা পেপারস

| আপডেট :  ০৪ অক্টোবর ২০২১, ০৭:০১  | প্রকাশিত :  ০৪ অক্টোবর ২০২১, ০৭:০১

পানামা পেপারসের মতো এবার বিশ্বজুড়ে অর্থনৈতিক কেলেঙ্কারির গোমর ফাঁস করল ‘প্যান্ডোরা পেপারস’। প্যান্ডোরা পেপারস কেলেঙ্কারির সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী ব্যক্তিদের নাম ওঠে এসেছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার প্রকাশিত প্যান্ডোরা পেপারস বিশ্বব্যাপী ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। প্রশ্ন হলো প্যান্ডোরা পেপারস আসলে কি?

‘প্যান্ডোরা পেপারস’ হলো বিশ্বজুড়ে অর্থনৈতিক কেলেঙ্কারির গোমর ফাঁস করা একটি প্রতিবেদনের নাম। কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচার ও অর্থনৈতিক লেনদেনের গোপনীয়তার ওপর বিশদভাবে তৈরি করা হয় প্রতিবেদনটি।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক আন্তর্জাতিক পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) ‘প্যান্ডোরা পেপারস’ তৈরি করে।

বিভিন্ন মাধ্যমে গোপনে সংগ্রহ করা এক কোটি ১৯ লাখ নথি পর্যালোচনা করে প্যান্ডোরা পেপারস তৈরি করা হয়েছে। ১১৭টি দেশের ছয় শতাধিক সাংবাদিক এ বিশাল কর্মযজ্ঞে যুক্ত ছিলেন। বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলের অর্থনৈতিক কেলেঙ্কারির চিত্র উঠে এসেছে তাদের প্রতিবেদনে।

অন্যদিকে প্যান্ডোরা পেপারস তৈরি করা আইসিআইজে’রও নিজস্ব একটি রিপোর্টিং টিম ও বার্তাকক্ষ আছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সংগঠনটি বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিক ও সংবাদমাধ্যমের সঙ্গে একযোগে ইনভেস্টিগেটিভ সাংবাদিকতা করার একটি বৈশ্বিক নেটওয়ার্ক গড়ে তুলেছে।

বিশ্বের ১০০টিরও বেশি দেশের ২৮০ জন ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট এই নেটওয়োর্কের সঙ্গে ‍যুক্ত। এ ছাড়া সংগঠনটি বিশ্বের নামকরা শতাধিক সংবাদমাধ্যম, আঞ্চলিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারের ভিত্তিতেও কাজ করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত