এবার শিগগিরই চালু হচ্ছে সৌদির প্রথম মদের দোকান

| আপডেট :  ২৪ জানুয়ারি ২০২৪, ০৯:৪২  | প্রকাশিত :  ২৪ জানুয়ারি ২০২৪, ০৯:৪২


এবার শিগগিরই চালু হচ্ছে সৌদির প্রথম মদের দোকান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


রাজধানী রিয়াদে প্রথম মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে মুসলিমদের জন্য পবিত্রতম দেশ সৌদি আরব। তবে দোকানটি থেকে শুধুমাত্র বিদেশি কূটনীতিকরা মদ কিনতে পারবেন। এটি হবে মুসলিম দেশটির প্রথম মদের দোকান।

২৪ জানুয়ারি, বুধবার লন্ডনভিত্তিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের রাজধানী রিয়াদের কূটনৈতিক পাড়ায় এই মদের দোকান খোলার প্রস্তুতি নেয়া হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দোকানটি খোলা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে দোকানটি থেকে শুধু ওই এলাকার বিভিন্ন দূতাবাসের অমুসলিম কর্মকর্তা ও কর্মচারীরা দোকানটি যেতে পারবেন এবং সেখান থেকে মদ কিনতে পারবেন।

দোকানটি থেকে মদ কিনতে প্রথমে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড আসতে হবে। এছাড়া প্রত্যেক মাসে মদ কেনার যে কোটা থাকবে সেটি মানতে হবে।

সৌদি ক্রাউন প্রিন্স  মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ এর একটি অংশ পর্যটন ও অন্যান্য ব্যবসা খাতকে সমৃদ্ধ করা। মনে করা হচ্ছে সে লক্ষেই এ মদের দোকানের অনুমতি দিতে যাচ্ছে সৌদি।  

ইসলামে মদসহ যে কোনো ধরনের নেশাদ্রব্য সম্পূর্ণভাবে হারাম বা নিষিদ্ধ। মদপানের অপরাধে সৌদি আরবে কয়েকশ বেত্রাঘাত, সৌদি থেকে বের করে দেওয়া, কারাদণ্ড দেওয়া অথবা আর্থিক জরিমানা করা হয়। ফলে অমুসলিম কূটনীতিকরা কূটনৈতিকভাবে অথবা কালোবাজার থেকে মদ কিনে থাকেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত