‘এভাবে শিক্ষার্থীদের হয়রানির কোনো মানে হয়’

| আপডেট :  ২৮ অক্টোবর ২০২১, ০৮:৩৪  | প্রকাশিত :  ২৮ অক্টোবর ২০২১, ০৮:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স ১ম বর্ষের সমাজবিজ্ঞান বিভাগের রাজনৈতিক তত্ত্ব পরিচিতি বিষয়ের পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। তবে পরীক্ষার আগে নয়, শুরুর দেড় ঘণ্টা পর স্থগিতের সিদ্ধান্ত জানানো হয়। প্রশ্ন সরবরাহে বিভ্রাটের কারণে এমন ঘটনা ঘটেছে। দীর্ঘ সময় পরীক্ষার হলে বসিয়ে রেখে শিক্ষার্থীদের জানানো হয় স্থগিতের খবর। এতে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

শিক্ষার্থীরা বলছেন, রাজনৈতিক তত্ত্ব পরিচিতি বিষয়ের পরীক্ষা ছিল আজ, যার পত্র-কোড ১০৭৷ কিন্তু কেন্দ্রগুলোতে ১০৬ পত্র-কোডের প্রশ্ন সরবারাহ করা হয়৷ এ বিষয়টি সমাজবিজ্ঞানে পড়ানোই হয় না৷

এ বিষয়ে ঢাকা কলেজের অনার্স ১ম বর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তামিম আহমেদ বলেন, আমাদের পরীক্ষা শুরু হয় দুপুর ১২টায়। আজকে পরীক্ষা শুরু হওয়ার পর প্রশ্ন হাতে পেয়ে দেখি বিষয়ের সঙ্গে প্রশ্নের মিল নেই। পরবর্তীতে দায়িত্বরত শিক্ষককে জানানো হলে তিনি আমাদের কাছ থেকে প্রশ্ন নিয়ে নেন এবং আমাদের সবাইকে বসে থাকতে বলেন। দেড় ঘণ্টা বসিয়ে রাখার পর আমাদের জানানো হয় আজকের পরীক্ষা স্থগিত!

তিতুমীর কলেজর সমাজবিজ্ঞান বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী তানভীর আনাম বলেন, আমাদের পরীক্ষা কেন্দ্র ছিল সরকারি বাংলা কলেজে। আমরা খাতার সব তথ্য পূরণ করে প্রশ্নের জন্য অপেক্ষা করছিলাম। ঘড়িতে দুপুর ১২টা বাজলেও আমাদের প্রশ্ন দেওয়া হচ্ছিল না৷ প্রায় এক ঘণ্টা চল্লিশ মিনিট পর আমাদের জানানো হয় আজকের পরীক্ষা স্থগিত। এভাবে শিক্ষার্থীদের হয়রানির কোনো মানে হয়?

ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি জেনেছি। আমাদের শিক্ষার্থী যারা ইডেন কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে গেছে তাদের এমন একটি সমস্যা হয়েছে। ঢাকা কলেজ কেন্দ্রে এই কোডের পরীক্ষা ছিল না। এখানে কোনো পরীক্ষা স্থগিত হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে সাত কলেজের সমন্বয়ক (ভারপ্রাপ্ত) ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, সমাজবিজ্ঞানের একটা কোডে ভুল ছিল৷ এ কারণে আজকে যে কোডের (বিষয়ের) পরীক্ষা সে প্রশ্ন কেন্দ্রে আসেনি। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করে শিক্ষার্থীদের অপেক্ষা করতে বলা হয়েছিল৷ পরে বিশ্ববিদ্যালয় জানালো আজকের পরীক্ষা স্থগিত৷ পরীক্ষার নতুন তারিখ পরবর্তীতে জানানো হবে৷

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত