কক্সবাজারে এইচএসসি ও সমমান পরীক্ষায় বসবে ১৬৬৯৮ শিক্ষার্থী

| আপডেট :  ২৮ জুন ২০২৪, ১১:৪৭  | প্রকাশিত :  ২৮ জুন ২০২৪, ১১:৪৭


কক্সবাজারে এইচএসসি ও সমমান পরীক্ষায় বসবে ১৬৬৯৮ শিক্ষার্থী

সারাদেশ

কক্সবাজার প্রতিনিধি


চলতি বছরে কক্সবাজারেও এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ৩০ জুন রবিবার থেকে। এবার এ জেলায় ৩৫ টি কেন্দ্রে পরীক্ষার টেবিলে বসবে ১৬ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী । যার মধ্যে এইচএসসিতে ১৩ হাজার ৭২৮ জন ও আলিমে ১ হাজার ৯৬৬ জন এবং ভোকেশনালে ১ হাজার ৪ জন।

কক্সবাজার জেলা প্রশাসনের শিক্ষা ও আইসিটি কার্যালয় থেকে পাওয়া তথ্য মতে,  এইচএসসি পরীক্ষায় ১৮টি, আলিম পরীক্ষায় ৯টি এবং বিএম/ভোকেশনাল পরীক্ষায় ৮টি কেন্দ্রে পরীক্ষা হবে।

কেন্দ্র ভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা, এইচএসসিতে কক্সবাজার সরকারি কলেজে ১ হাজার ৩৫০ জন, কক্সবাজার সরকারি মহিলা কলেজে ১ হাজার ৪৪০ জন, ঈদগাহ রশিদ আহমদ কলেজে ১ হাজার ৩৭ জন,কক্সবাজার সিটি কলেজে ১ হাজার ২৪৭জন, রামু সরকারি কলেজে ৫০৭ জন, চকরিয়া সরকারি কলেজে ৫৯৫ জন, বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়ে ২৯৫ জন, চকরিয়া সিটি কলেজে ৪৫২ জন, চকরিয়া মহিলা আবাসিক কলেজে ৪৭৫ জন, ডুলাহাজারা উচ্চ বিদ্যালয়ে ৬৭০ জন, পেকুয়া শহীদ জিয়া বি. এম. ইউ. আই’তে ৮৬৩ জন, কুতুবদিয়া সরকারি কলেজে ৮১৮ জন, মহেশখালী কলেজে ৬১০ জন, মহেশখালী সরকারি বঙ্গবন্ধু মহিলা কলেজে ৫৮৬ জন, উখিয়া কলেজে ৮২০ জন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজে ৭৭৬ জন, টেকনাফ এজাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬৬৮ জন ও হ্নীলা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩১৯ জন।

আলিম পরীক্ষায় কক্সবাজার সদরে কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসার ২৩৫ জন, আদর্শ মহিলা কামিল মাদ্রাসায় ৩৯১ জন, চকরিয়া আনোয়ারুল উলুম মাদ্রাসায় ৪৬৪ জন, মহেশখালী পুটিবিলা ফাযিল মাদ্রাসায় ১৮১ জন, টেকনাফ রঙ্গীখালী ফাযিল মাদ্রাসায় ১৪৪ জন, পেকুয়া আনোয়ারুল উলুম মাদ্রাসার ১৯০ জন, উখিয়ায় রাজাপালং কামিল মাদ্রাসায় ১৬৪ জন, রামুতে মেরংলোয়া রহমানিয়া আলিম মাদ্রাসায় ১১৪ জন ও কুতুবদিয়া বড়খোপ মাদ্রাসায় ৮৩ জন। এইচএসসি (বিএম), এইচএসসি(ভোকেশনাল), ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় কক্সবাজার সিটি কলেজে ২২৭ জন, কক্সবাজার টেকনিক্যাল স্থূল এন্ড কলেজে ৮৬ জন, রামু
সরকারি কলেজে ১৬০ জন, উখিয়া নুরুল ইসলাম বি. এম টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ৮২ জন, মহেশখালী আলমগীর ফরিদ টেকনিক্যাল এন্ড ম্যানেজমেন্ট কলেজে ৮৪ জন, উখিয়া কলেজে ১৫৭ পেকুয়া শহীদ জিয়া বি এম আই তে ১৪৮ জন ও
কুতুবদিয়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজে ৬০ জন।

এদিকে পরিক্ষা সময় পেছানো হয়নি উল্লেখ করে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি তাপ্তি চাকমা জানান, জেলার ৩৫ টি কেন্দ্রে সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি পরিক্ষা কেন্দ্রে নির্বাহী মাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে এবং
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবে। কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি থাকবে।

২০২৪ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্য  সূচি অনুযায়ী সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এই পরীক্ষা হবে। বন্যা পরিস্থিতির কারণে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা এইদিন শুরু হচ্ছে না। সময় সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ও আলিমে কুরআন এর মাধ্যমে শুরু হবে পরীক্ষা।
প্রতিটি বিষয়ের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে শেষ বেলা ১টায়। কোনো কোনো পরীক্ষা বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

বিবার্তা/ফরহাদ/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত