কণ্ঠশীলনের ‘তাজমহলের টেন্ডার’-এর সপ্তম মঞ্চায়ন হলো শুক্রবার

| আপডেট :  ১১ মে ২০২৪, ১২:১৪  | প্রকাশিত :  ১১ মে ২০২৪, ১২:১৪


কণ্ঠশীলনের ‘তাজমহলের টেন্ডার’-এর সপ্তম মঞ্চায়ন হলো শুক্রবার

শিল্প-সাহিত্য

বিবার্তা প্রতিবেদক


দেশের অন্যতম বাচিক শিল্পের সংগঠন কণ্ঠশীলন আবৃত্তির পাশাপাশি নিয়মিত নাটকেরও মঞ্চায়ন করে। সেই ধারাবাহিকতায় কণ্ঠশীলনের ‘তাজমহলের টেন্ডার’ নাটকের সপ্তম মঞ্চায়ন হলো শুক্রবার (১০ মে)।

শিল্পকলা একডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হলো নাটকটি।

ভারতীয় নাট্যকার অজয় শুল্কার লেখা নাটকটির অনুবাদ করেছেন অধ্যাপক সফিকুন্নবী সামাদী। নির্দেশনা দিয়েছেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত।

এর আগে, ২০২৩ সাওলের ২৪ জুলাই নাটকটি মঞ্চে আনে কণ্টণশীলন। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে এই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়। নাটকটির উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান নাট্যজন লাকী ইনাম।

নাটকটিতে, বাদশাহ শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মৃতি রক্ষার্থে তাজমহল বানানোর ভার দিলেন চিফ ইঞ্জিনিয়ার গুপ্তাজীকে। ধুরন্ধর গুপ্তাজী ও তাঁর সহকারী সুধীর ব্যবসায়ী ভাইয়াজীর সঙ্গে হাত মিলিয়ে শাহজাহানকে ভুল বোঝাতে লাগলেন। তাঁরা নানান কৌশলে বাদশাহর চোখে ধুলা দিয়ে তাজমহল বানানোর আগেই বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ এবং তা আত্মসাৎ করতে লাগলেন। বিভিন্ন দপ্তরের কর্তাব্যক্তি এবং শ্রমিক নেতারাও নিজ নিজ অবস্থান থেকে অবৈধ সুবিধা ভোগের মাধ্যমে গুপ্তাজীর অনৈতিক কাজে সহযোগিতা করতে থাকেন। এসব কারণে সম্রাটের আকাঙ্ক্ষা পূরণে চরম বিঘ্ন ঘটতে শুরু করে এবং তাজমহল নির্মাণে সময়ক্ষেপণ হতে লাগল। শাহজাহান হতাশ হতে লাগলেন আর ভাবতে থাকলেন তাঁর স্বপ্ন কি অধরাই থেকে যাবে? হ্যাঁ, ২৫ বছর শেষ হয়ে যাওয়ার পরও তাজমহলের টেন্ডার বের হয় না। তবে মৃত্যুর পূর্বে সম্রাট শাহজাহান গুপ্তাজীর ধোঁকাবাজি বুঝতে পেরেছিলেন। তাই তাঁর জারি করা শাহি ফরমানবলে গুপ্তাজী এবং তাঁর সহযোগীদের গ্রেপ্তার করা হয়। নাটকের মাধ্যমে সবার চাওয়া, পৃথিবীর বিভিন্ন দেশে অসুস্থ সমাজের স্তরে স্তরে সংঘটিত সব ধরনের দুর্নীতির অবসান হোক।

নাটক সম্পর্কে নির্দেশক মীর বরকত বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক সফিকুন্নবী সামাদী উর্দু-হিন্দি সাহিত্য অনুবাদে সিদ্ধহস্ত। একটি হাস্যরসাত্মক নাটক অনুবাদের জন্য তাঁকে অনুরোধ জানিয়েছিলাম। নাট্যকার অজয় শুক্লার “তাজমহল কা টেন্ডার” নাটকটি দ্রুত অনুবাদ করে তিনি আমাদের হাতে তুলে দেন। প্রথম পাঠেই দলের সদস্যরা নাটকটি পছন্দ করেন।

আবৃত্তির সংগঠন হিসেবে পরিচিত হলেও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত কণ্ঠশীলন ১৯৯৩ সাল থেকে নিয়মিত মঞ্চনাটক প্রযোজনা করছে। কণ্ঠশীলন প্রযোজিত প্রথম তিনটি নাটকের নির্দেশনা দেন প্রয়াত অভিনেতা খালেদ খান (যুবরাজ)। নাটকগুলো ছিল হেনরিক যোহান ইবসেনের এ ডলসহাউস অবলম্বনে শম্ভু মিত্র রূপান্তরিত ‘পুতুলখেলা’, মাস্টার বিল্ডার অবলম্বনে ‘কারিগর’; ইউসুফ ইদরিসের দ্য ফারফুরস অবলম্বনে ‘ভৃত্য রাজকতন্ত্র’। সৈয়দ শামসুল হকের ‘উত্তরবংশ’ নাটকের নির্দেশনা দিয়েছেন গোলাম সারোয়ার। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘রাজা-রানী’; মনোজ মিত্রের ‘যা নেই ভারতে’ এবং নিথর মাহবুবের ‘মুদ্রাগ্রহণ’ নাটকের নির্দেশনা দিয়েছেন মীর বরকত।

বিবার্তা/এসবি

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত