কালিহাতীতে বিনা’র মাঠ দিবস অনুষ্ঠিত

| আপডেট :  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১৭  | প্রকাশিত :  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১৭


কালিহাতীতে বিনা’র মাঠ দিবস অনুষ্ঠিত

টাঙ্গাইল প্রতিনিধি


টাঙ্গাইলের কালিহাতীতে বিনা উদ্ভাবিত উচ্চফলনশীল ও স্বল্প-জীবনকালীন সরিষার জাত বিনা সরিষা-১১ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

১৮ ফেব্রুয়ারি, রবিবার সকাল ১০টায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুর আঞ্চলিক গবেষণা কেন্দ্রের আয়োজনে ও তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের অর্থায়নে উপজেলার আগচারান গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

আয়োজিত মাঠ দিবসে গাজীপুর বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফরিদ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা’র বৈজ্ঞানিক কর্মকর্তা তাহমিনা ইয়াসমিনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কালিহাতী অতিরিক্ত কৃষি কর্মকর্তা উজ্জ্বল হোসেন। এসময় ভার্চুয়ালী যুক্ত হন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিকুল ইসলাম ও ড. শামসুন্নাহার প্রমুখ।

এসময় বিনা’র কর্মকর্তারা জানান, বিনা আঞ্চলিক গবেষণা কেন্দ্রের মাধ্যমে টাঙ্গাইল, মানিকগঞ্জ ও গাজীপুরে প্রায় ৩ হাজার ৫০০ কেজি বিনা সরিষা-১১ এর বীজ বিতরণ করা হয়েছে।

তারা আরও জানান, তেল আমদানি করতে বাংলাদেশকে প্রতিবছর প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় করতে হয়। সরিষা উৎপাদনের মাধ্যমে এই আমদানি ব্যয় অনেকাংশেই কমানো সম্ভব। বিনা সরিষা-১১ হতে পারে বর্তমানে উত্তম সরিষার জাত।

বিবার্তা/ইমরুল/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত