কালো টাকা সৃষ্টি করার সুযোগ দেওয়া হবে না: অর্থ উপদেষ্টা

| আপডেট :  ২৫ আগস্ট ২০২৪, ০৬:১৮  | প্রকাশিত :  ২৫ আগস্ট ২০২৪, ০৬:১৮


কালো টাকা সৃষ্টি করার সুযোগ দেওয়া হবে না: অর্থ উপদেষ্টা

বিবার্তা প্রতিবেদক


নতুন করে দেশে আর কালো টাকা তৈরির সুযোগ দেওয়া হবে না বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, কালো টাকা আর সৃষ্টি করার সুযোগ দেওয়া হবে না, তাই কালো টাকা সাদা করার প্রশ্নও আসবে না।

২৫ আগস্ট, রবিবার বিকেলে বিশ্ব ব্যাংকের বিভিন্ন সহযোগী সংস্থার প্রতিনিধি ও জাতিসংঘের আবাসিক প্রতিনিধির সঙ্গে পৃথক সভা শেষে সংবাদ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে উপদেষ্টা এই মন্তব্য করেন।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বৈঠকে বিশ্ব ব্যাংক ও জাতিসংঘের চলমান প্রকল্প ও সহায়তা কর্মসূচি নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন উপদেষ্টা।

অর্থ উপদেষ্টা বলেন, আগামীতে যাচাই বাছাই করে বিদেশি ঋণ নেওয়া হবে না। ‘সেতু আছে সড়ক নেই’ এমন প্রকল্প নিয়ে ঋণের বোঝা বাড়ানো হবে না বলে তিনি জানান।

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ আমাদের অনুদান দেয় এগুলো নেওয়া হবে। এক বছরের প্রকল্প পাঁচ বছর এসব প্রকল্পে বৈদেশিক ঋণ নেওয়া হবে না।

ঢাকা শহরে আন্দোলন প্রসঙ্গে উপদেষ্টা বলেন, যারা আন্দোলন করছে তাদের ইগনোর করতে পারি না। বৈষম্য ইগনোর করতে পারবো না। যারা মাঠে আন্দোলন করছে তাদের বেদনা আছে। এতোদিন কেউ বলতে সাহস করেনি।

চলমান সরকারের বয়স বেশি হয়নি মন্তব্য করে তিনি বলেন, এটা সমাধানের চেষ্টা চলছে।

জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি আরও বলেন, জাতিসংঘের সহযোগী ৪১টি সংস্থা দেখা করেছে। অর্থনৈতিক, সমতাভিত্তিক উন্নয়নে তারা পাশে থাকবে। আমরা চাই তাদের সাথে এক সঙ্গে কাজ করতে।

বিদেশে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনা হবে বলেও ব্রিফিংয়ে জানান উপদেষ্টা। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে বলেও জানান তিনি।

বিবার্তা/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত