কুষ্টিয়ায় কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনের ব্যবহারে কমেছে উৎপাদন খরচ

| আপডেট :  ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৩  | প্রকাশিত :  ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৩


কুষ্টিয়ায় কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনের ব্যবহারে কমেছে উৎপাদন খরচ

সারাদেশ

কুষ্টিয়া প্রতিনিধি


কুষ্টিয়ায় এ বছর গমের ফলন ভাল হয়েছে। কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। মেশিনে গম কাটা ও মাড়াইয়ের ফলে উৎপাদন খরচ কমেছে। ফলে কৃষকের মুখে ফুটেছে সোনালি হাসি।

উৎপাদন খরচ বৃদ্ধি, শ্রমিক সংকট সহ নানা কারণে একসময় গম চাষ থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল কুষ্টিয়ার কৃষকরা। তা এখন অতীত। সরকারি প্রণোদনায় কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিন দিয়ে অর্ধেক খরচে কম সময়ে গম কাটা ও মাড়াই করতে পারায় গম চাষ বেড়েছে কুষ্টিয়ায়। এবছর জেলায় ১২ হাজার ৭১৬ হেক্টর জমিতে গম চাষ হয়েছে।

এরমধ্যে সীমান্তবর্তী দৌলতপুর উপজেলায় চাষ হয়েছে ৬ হাজার ৩৯০ হেক্টর জমিতে। মেশিনে প্রতি বিঘা জমির গম কাটা মাড়াইয়ে কৃষকের খরচ হচ্ছে মাত্র ১৮০০টাকা থেকে ২০০০টাকা। যা শ্রমিক দিয়ে গম কাটা ও মাড়াইয়ের মজুরির অর্ধেকেরও কম। ফলে কৃষকদের গম চাষে আগ্রহ বেড়েছে।

আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গমের ফলন ভাল হয়েছে। প্রতি বিঘা জমিতে গমের ফলন হচ্ছে ১৮ মন থেকে ২০ মন হারে। উৎপাদন খরচ বাদ দিয়ে কৃষকের আয় হচ্ছে দ্বিগুণেরও বেশী।

এখন গম কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। দৌলতপুর উপজেলার সদর ইউনিয়নের চুয়ামল্লিকপাড়া গ্রামের কৃষক রানা হোসেন জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গমের ফলন ভাল হয়েছে।

প্রতি বিঘা জমিতে গমের ফলন হচ্ছে গড়ে ১৮ মন থেকে ২০ মন হারে। কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে গম কাটা ও মাড়াইয়ে কৃষকের উৎপাদন খরচ কমেছে। ফলে কৃষকদের গম চাষে আগ্রহ বেড়েছে।

একই কথা জানিয়েছে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চরপাড়ার গ্রামের কৃষক সোহেল মন্ডল।

এদিকে সরকারি প্রণোদনায় পাওয়া কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিন দিয়ে প্রতিদিন ১৫ বিঘা থেকে ২০ বিঘা জমির গম কাটা ও মাড়াই করছেন কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিন মালিকরা। এতে তাদের উপার্জন বেড়েছে।

উন্নতজাত সরবরাহ, প্রশিক্ষণ, প্রদর্শনী ও প্রণোদনা প্রদানসহ সব ধরনের সুবিধা দেওয়ায় কৃষকরা গম চাষে আগ্রহী হয়েছে এবং এ বছর গমের ফলন ভাল হয়েছে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

কৃষির উৎপাদন বৃদ্ধিতে দেশ হবে সমৃদ্ধ। সেক্ষেত্রে প্রয়োজন কৃষকদের সব ধরনের সুযোগ সুবিধার।

বিবার্তা/শরীফুল/সউদ

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত